34 C
আবহাওয়া
১:৫৪ অপরাহ্ণ - মে ১৪, ২০২৪
Bnanews24.com
Home » কমডোর রাব্বানী হত্যা : বিলাই সাইফুলকে কারাগারে প্রেরণ

কমডোর রাব্বানী হত্যা : বিলাই সাইফুলকে কারাগারে প্রেরণ


বিএনএ, চট্টগ্রাম: বঙ্গবন্ধু ও জেলহত্যা মামলার সাক্ষী অবসরপ্রাপ্ত কমডোর গোলাম রাব্বানী হত্যা মামলায় খালাস পাওয়া আসামি মো. সাইফুল প্রকাশ বিলাই সাইফুলের বিরুদ্ধে পুনঃবিচার কার্যক্রম শেষ হয়েছে। আদালত ওই আসামিকে কারাগারে পাঠানোর পাশাপাশি বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) এ মামলার রায় ঘোষণার সময় নির্ধারণ করেছেন।

বুধবার (২০ সেপ্টেম্বর) রাষ্ট্র ও আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষে চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. রবিউল আলম রায় ঘোষণার সময় নির্ধারণ করেন।

বিষয়টি নিশ্চিত করেন ট্রাইব্যুনালের পিপি অশোক কুমার দাশ। তিনি বলেন, ‘হাইকোর্ট থেকে ফ্রেশ জাজমেন্টের অর্ডার আসার পর দু’জন সাক্ষীকে রি-কল করা হয়েছিল। তাদের সাক্ষ্যগ্রহণ এবং রাষ্ট্র ও আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়েছে। আসামি সাইফুল জামিনে ছিলেন। আজ (বুধবার) আদালতের আদেশে তাকে কারাগারে পাঠানো হয়েছে। আদালত আগামীকাল (বৃহস্পতিবার) এ মামলার রায় দেবেন।’

আসামি মো. সাইফুল প্রকাশ বিলাই সাইফুল প্রথম দফা বিচারে খালাস পেয়েছিলেন। সেই রায়ের বিরুদ্ধে বাদীপক্ষ উচ্চ আদালতে আপিল করলে পুনঃবিচারের মুখোমুখি হতে হয় সাইফুলকে।

২০০৪ সালের ১১ এপ্রিল মাইক্রোবাসে করে কর্মস্থলে যাওয়ার সময় দুর্বৃত্তদের গুলিতে আহত হন গোলাম রব্বানী। পরে ব্যাংককে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। জাতির জনক শেখ মুজিবুর রহমানের এডিসি হিসাবে দায়িত্ব পালন করা নৌবাহিনীর সাবেক কর্মকর্তা গোলাম রব্বানী চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ও নৌ-পরিবহন বিভাগের মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন। বঙ্গবন্ধু হত্যা মামলা ও জেল হত্যা মামলায় তিনি রাষ্ট্রপক্ষের হয়ে গুরুত্বপূর্ণ সাক্ষ‌্য দেন।

গোলাম রব্বানী হত্যা মামলার রায়ে চট্টগ্রামের দ্রুত বিচার ট্রাইব্যুনাল মোহাম্মদ সেলিম, মোহাম্মদ হাশেম ও আব্দুল মালেক সোহেল নামের তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। কিন্তু অন্য দুই আসামি কেইপিজেডের সাবেক মহাব্যবস্থাপক আবু নাসের চৌধুরী ও সাবেক প্রধান নিরাপত্তা কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরীকে দেওয়া হয় পাঁচ বছর কারাদণ্ড। এছাড়া এই মামলার এজাহারভুক্ত দুই আসামি মানসুর আলম ও সাইফুল ইসলামকে ট্রাইব্যুনালের রায়ে খালাস দেওয়া হয়।

এই রায়ের বিরুদ্ধে করা আপিলের শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ রায় দেন। সে রায়ে হাইকোর্ট আবু নাসের চৌধুরী ও হুমায়ুন কবিরের সাজা বাড়িয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেন। সেই সাথে নিম্ন আদালতে যাবজ্জীবন পাওয়া তিন আসামির মধ্যে মো. হাশেম ও সোহেল হাইকোর্টের রায়ে খালাস পান। আর মো. সেলিমের যাবজ্জীবন বহাল থাকে। হাইকোর্টের দেওয়া ওই রায়ে দণ্ডিত তিন আসামি আবু নাসের চৌধুরী, হুমায়ুন কবির ও সেলিমকে আট সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করে দণ্ড ভোগ করতে বলা হয়। এছাড়া আসামি সাইফুল ইসলামকেও আট সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করার নির্দেশ দেন আদালত। তবে হাইকোর্টের রায় প্রকাশের আগেই মারা যান আসামি হুমায়ুন কবির। পরবর্তীতে দণ্ডিত দুই আসামি আবু নাসের চৌধুরী ও মো. সেলিম আদালতে আত্মসমর্পণ করলে তাদের কারাগারে পাঠানো হয়। সেই থেকে তারা কারাভোগ করছেন। এছাড়া খালাস পাওয়া আসামি মো. সাইফুল ইসলামের ক্ষেত্রে হাইকোর্টের পর্যবেক্ষণ সাপেক্ষে নতুন করে রায় দিতে বিচারিক আদালতে নথি ফেরত পাঠানো হয়েছিল।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ