Bnanews24.com
Home » বাংলাদেশ পারেনি, মিয়ানমার গ্যাস উত্তোলন করে রপ্তানি করছে: ড. মইনুল ইসলাম
চট্টগ্রাম টপ নিউজ সব খবর স্পন্সর নিউজ

বাংলাদেশ পারেনি, মিয়ানমার গ্যাস উত্তোলন করে রপ্তানি করছে: ড. মইনুল ইসলাম

বিএনএ, চট্টগ্রাম : একুশে পদক প্রাপ্ত অধ্যাপক বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি ড. মইনুল ইসলাম বলেন,সমুদ্র বিজয়ের ৮ বছর পরও বাংলাদেশ তেল গ্যাসসহ বিভিন্ন লুপ্ত সম্পদ উত্তোলন করতে পারেনি। অথচ মিয়ানমার গ্যাস উত্তোলন করে রপ্তানি করছে! নীতিধারকরা রহস্যজনক কারণে নিরবতা পালন করছে!

বুধবার (২০ এপ্রিল) বিকেলে বাংলাদেশ নিউজ এজেন্সী( বিএনএ) আয়েজিত  “সমুদ্র অর্থনীতি : বাংলাদেশের উন্নয়ন ও সম্ভাবনা” শীর্ষক সেমিনারে প্রধান বক্তার বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সমুদ্র বিজয়ের মাধ্যমে বাংলাদেশ প্রায় এক লাখ আঠার হাজার আট’শ তের বর্গ কিলোমিটার সমুদ্রসীমার ওপর নিরংকুশ অর্থনৈতিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা  করতে সক্ষম হয়েছে। এই ঐতিহাসিক বিজয় অর্জনের জন্যে ইতিহাস চিরদিন শেখ হাসিনার সরকারকে কৃতিত্ব দেবে।

ড মইনুল ইসলাম বলেন, বাংলাদেশের সমুদ্র সীমায় সাড়ে আট ট্রিলিয়ন ঘনফুট ( টিসিএফ) গ্যাস রয়েছে। অথচ কোটি ডলারের এলএনজি আমরা আমদানি করছি। তিনি পৃথক মন্ত্রণালয় গঠনের মাধ্যমে সমুদ্র সম্পদ, আহরণ, সংরক্ষণ ও রপ্তানি আয় বাড়ানোর জন্য সরকারের প্রতি জোর দাবি জানান

তিনি বলেন,  সমুদ্র বিজয়ের মাধ্যমে বাংলাদেশ প্রায় এক লাখ আঠার হাজার আট’শ তের বর্গ কিলোমিটার সমুদ্রসীমার ওপর নিরংকুশ অর্থনৈতিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা  করতে সক্ষম হয়েছে। এই ঐতিহাসিক বিজয় অর্জনের জন্যে ইতিহাস চিরদিন শেখ হাসিনার সরকারকে কৃতিত্ব দেবে।

তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে তেল ও এলএনজি’র দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বর্ধিত আমদানি ব্যয়ের ধাক্কায় বাংলাদেশের বাণিজ্য ভারসাম্য এবং ব্যালেন্স অব পেমেন্টসের কারন্টে একাউন্টে বড়সড় ঘাটতি সৃষ্টি হয়েছে। এই পরিপ্রেক্ষিতে তেল ও গ্যাস অনুসন্ধানকে প্রাধান্য দিয়ে ব্লু-ইকনমির প্রতি যথাযথ অগ্রাধিকার প্রদান এখন সময়ের প্রধান দাবিতে পরিণত হয়েছে।

এতে প্রধান অতিথির  বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

বিএনএ প্রকাশক জাকির হোসেনের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনএ সম্পাদক মিজানুর রহমান মজুমদার।এতে অন্যান্যদের মধ্যে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স ইউনিস্টিটিউটের অধ্যাপক, পরিচালক এবং মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ অনুষদের ডিন ড. শফিকুল ইসলাম, সামুদ্রিক মৎস্য দপ্তর চট্টগ্রামের পরিচালক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স ইউনিস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. নুরুল আজিম শিকদার এবং একই বিভাগের সহকারি অধ্যাপক নেসারুল হক, ক্যাপ্টেন মোহাম্মদ এনাম।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএনএ এর নির্বাহী সম্পাদক ইয়াসীন হীরা।পরে সাংবাদিকসহ উপস্থিত অতিথিদের সম্মানে ইফতারের আয়োজন করা হয়।

বিএনএ/ ওজি , এইচএম