26 C
আবহাওয়া
৪:৪০ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই

কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই

কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই

বিএনএ ডেস্ক : লেখক ও সাংবাদিক দিলারা হাশেম আর নেই। শনিবার (১৯ মার্চ) বিকালে আমেরিকার মেরিল্যান্ডে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

দিলারা হাশেম ৯৩৬ সালের ২১ আগস্ট যশোরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। তার প্রথম উপন্যাস ‘ঘর মন জানালা’ ১৯৬৫ সালে প্রকাশিত হয় এবং ১৯৭৩ সালে চলচ্চিত্রে রূপায়িত হয়। ১৯৭৬ সাল থেকে তিনি ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগে কাজ করেছেন। সেখান থেকে অবসরে যান ২০১১ সালে। যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর আগে সংবাদ পাঠিকা হিসেবে কাজ করেছেন বিবিসি লন্ডনে।

এছাড়াও তদানীন্তন রেডিও পাকিস্তান করাচি থেকে দীর্ঘদিন নিয়মিত বাংলা সংবাদ পাঠ করতেন দিলারা হাশেম। পরে সংবাদ পাঠিকা হিসেবে কাজ করেছেন ঢাকা বেতার ও টেলিভিশনে।

দিলারা হাশেমের রচিত অন্য উন্যাসগুলোর মধ্যে রয়েছে- একদা এবং অনন্ত, স্তব্ধতার কানে কানে, আমলকীর মৌ, বাদামী বিকেলের গল্প, কাকতালীয়, মুরাল, শঙ্খ করাত, অনুক্ত পদাবলী, সদর অন্দর, সেতু, মুক্তিযুদ্ধের উপন্যাসগুলো।

সাহিত্যক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ১৯৭৬ সালে বাংলা একাডেমি পুরস্কারসহ বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ