38 C
আবহাওয়া
৬:২৬ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » প্রভাতফেরিতে ৫ জনের বেশি নয় : সিএমপি

প্রভাতফেরিতে ৫ জনের বেশি নয় : সিএমপি

প্রভাতফেরিতে ৫ জনের বেশি নয় : সিএমপি

বিএনএ,চট্টগ্রাম: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধা জানাতে যেতে হলে মানতে হবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকে ১০ দফা দেওয়া নির্দেশনা। করোনা পরিস্থিতির কারণে এবারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এক সংগঠন পর্যায়ে সর্বোচ্চ ৫জন এবং ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ দুইজন একসঙ্গে শহীদ মিনারে যেতে পারবেন। এছাড়া সামাজিক দূরত্ব মেনে চলতে হবে এবং মাস্কছাড়া কাউকে শহীদ মিনারে প্রবেশ করতে দেওয়া হবে না।

শনিবার (২০ ফেব্রুয়ারি) সিএমপির জনসংযোগ শাখা থেকে পাঠানো এই ১০ দফা নির্দেশনার মধ্যে ৩টি ট্রাফিক ব্যবস্থাপনা সম্পর্কিত ও বাকি ৭টি স্বাস্থ্যবিধি ও নিরাপত্তা সম্পর্কিত।

সিএমপির ট্রাফিক বিভাগ থেকে দেওয়া নির্দেশনা সমূহ হল- শনিবার (২০ ফেব্রুয়ারি) রাত ৯ টা থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত সোনালী ব্যাংক (লালদিঘী), জহুর হকার্স মার্কেট, আমতল, তিনপুল, সিনেমা প্যালেস, বোস ব্রাদার্স ও বৌদ্ধ মন্দির এলাকা হয়ে শহীদ মিনার এলাকার দিকে (ভিআইপি গাড়ি ব্যতীত) সকল ধরণের যানবাহন চলাচল নিষিদ্ধ থাকবে। শহীদ মিনারে আগত সকল শ্রদ্ধা নিবেদকারীগণ সিনেমা প্যালেস মোড় হতে পায়ে হেঁটে শহীদ মিনারে প্রবেশ করবেন। শ্রদ্ধা নিবেদন শেষে সকলে পায়ে হেঁটে শহীদ মিনার হতে রাইফেল ক্লাবের সামনের রাস্তা দিয়ে বের হয়ে যাবেন।

সিএমপি থেকে দেওয়া স্বাস্থ্যবিধি ও নিরাপত্তা নির্দেশনা সমূহ হল- শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের ক্ষেত্রে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। পুষ্পস্তবক অর্পণের ক্ষেত্রে প্রতি সংগঠনের পক্ষ থেকে সর্বোচ্চ ৫ জন প্রতিনিধি উপস্থিত থাকবেন। পুষ্পস্তবক অর্পণের ক্ষেত্রে ব্যক্তি পর্যায়ে একসাথে সর্বোচ্চ ২জন উপস্থিত থাকবেন। শহীদ মিনারে প্রবেশের ক্ষেত্রে সকলের জন্য মাস্ক পড়া বাধ্যতামূলক। প্রয়োজনে দায়িত্বরত স্কাউট/ গার্লস গাইড/ রোভার/ স্বেচ্ছাসেবক থেকে  শহীদ মিনারে আগত ব্যক্তিরা হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক সংগ্রহ করবেন। যে কোন ধরণের ব্যাগ বা সন্দেহজনক বস্তু নিয়ে শহীদ মিনার প্রাঙ্গনে প্রবেশ করা যাবে না। শহীদ মিনার প্রাঙ্গন থেকে ঘোষিত সকল ধরণের নির্দেশনাসমূহ মেনে চলতে হবে।

সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) শাহ মো. আব্দুর রউফ বলেন, করোনাকালে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করতে আসা মানুষদের কথা বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণের কারণে আমরা এবার মহান একুশে ফেব্রুয়ারির আয়োজনে কিছু বিধি নিষেধ আরোপ করা হয়েছে। এসব স্বাস্থ্যবিধি মেনেই শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করতে হবে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ