34 C
আবহাওয়া
৭:৩২ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » রমজানে দাম নিয়ন্ত্রণে রাখতে এফবিসিসিআইয়ের সেমিনার

রমজানে দাম নিয়ন্ত্রণে রাখতে এফবিসিসিআইয়ের সেমিনার

রমজানে দাম নিয়ন্ত্রণে রাখতে এফবিসিসিআইয়ের সেমিনার

বিএনএ, ডেস্ক: রমজান মাস সারা পৃথিবীর মুসলিমদের জন্য আর্শীবাদ ও পূণ্যের হলেও বাংলাদেশের জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। তাই রমজান মাসে প্রয়োজনীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

সোমবার (১৮ ডিসেম্বর) আসন্ন রমজান উপলক্ষে এক মতবিনিময় সভায় এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম ব্যবসায়ীদের প্রতি এ আহ্বান জানান।

তিনি বলেন, ব্যবসায়ীরা দেশের প্রাণ। ব্যবসায়ীরা কর্মসংস্থান সৃষ্টি করছে, তাই দেশ এত দ্রুত এগিয়ে যাচ্ছে। একটি ইন্ডাস্ট্রি গড়ে তোলার জন্য ৪৩টি সংস্থা থেকে লাইসেন্স নিতে হয়, তারপরেও ব্যবসায়ীরা দেশের জন্য, রাষ্ট্রের জন্য ব্যবসার কার্যক্রম পরিচালনা করে।

তিনি আরও বলেন, দু-একজন ব্যবসায়ীর অসততার জন্য পুরো ব্যবসায়ী সমাজের বদনাম হচ্ছে। যারা অনৈতিকভাবে বাজারে সংকট সৃষ্টি করবে তাদের সঙ্গে আমরা নেই। ব্যবসায়ীদের কেউ অসাধু বলুক, সিন্ডিকেট করা হচ্ছে এমন কোনো কথা উঠুক, তা আমরা শুনতে চাই না। আমরা চাই ব্যবসায়ীরা ব্যবসা করুক। কোনো সমস্যা হলে সমাধানের উদ্যোগ নেওয়া হবে। কিন্তু আমাদের কোনো বদনাম হোক তা আমরা চাই না।

মাহবুবুল আলম আরও বলেন, আমরা ব্যবসায়ীদের কথা শুনেছি। এলসি খোলা নিয়ে জটিলতা আছে। এটা নিয়ে আমরা কথা বলছি। প্রয়োজনে আরও কথা বলব। যেসব মন্ত্রণালয় বাজারের সঙ্গে সম্পর্কিত তাদের মধ্যে সমন্বয় হওয়াটা বেশি জরুরি।

এফবিসিসিআই সভাপতি বলেন, খেজুর ও ফলমূল নিয়ে ভ্যাট-ট্যাক্সজনিত সমস্যা সমাধানে এফবিসিসিআই আন্তরিকভাবে কাজ করছে। বাজার পরিস্থিতি পর্যালোচনায় জেলা প্রশাসকের সাথে সমন্বয় করে কাজ করতে হবে জেলা চেম্বারগুলোকে।

এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী বলেন, ভবিষ্যতে আরও বেশি স্টেকহোল্ডার নিয়ে এ ধরনের মতবিনিময় সভা করবে এফবিসিসিআই। প্রয়োজনে সেমিনারের আয়োজন করা হবে। নিত্যপণ্যের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে সবাইকে দায়িত্বশীল হওয়ার আহ্বানও জানান তিনি।

এর আগে সভায় উন্মুক্ত আলোচনায় মিল মালিক, আড়তদার, পাইকারি ও খুচরা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা নিজ নিজ অবস্থানের কথা তুলে ধরেন।

কাঁচামাল আড়তদার মালিক সমিতির সভাপতি ইমরান মাস্টার জানান, সুষ্ঠু বিপণন ব্যবস্থার অভাবে বাজারে এ ধরনের অস্থিতিশীল অবস্থার সৃষ্টি হয়। খুচরা ব্যবসায়ীদের ওপর নিয়ন্ত্রণ রাখার জন্য তার সমিতির কাছে জবাবদিহির বিধান চান তিনি। তবে আগামী রমজান শীত মৌসুমে হওয়ায় বাজারে শাকসবজির সংকট সৃষ্টি হবে না বলে মনে করেন তিনি।

বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির সভাপতি নূরুল কবির বলেন, কুয়াশা ও ঠান্ডাজনিত কারণে লবণ উৎপাদন একটু ব্যাঘাত ঘটলেও বড় কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে বাজারে লবণের সরবরাহ স্বাভাবিক থাকবে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সহসভাপতি খায়রুল হুদা চপল, পরিচালকসহ বিভিন্ন খাতের ব্যবসায়ী নেতারা।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম

Loading


শিরোনাম বিএনএ