37 C
আবহাওয়া
৭:৪৭ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ৬ দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো জাপান

৬ দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো জাপান

৬ দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো জাপান

বিএনএ বিশ্ব ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে বাংলাদেশসহ ছয় দেশের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে জাপান।

দেশ ছয়টি হলো: বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ও আফগানিস্তান।

তবে, দেশটিতে প্রবেশের পর একবার করোনা ভাইরাসের পরীক্ষা করতে হবে। পাশাপাশি তিন দিনের বাধ্যতামূলক স্বেচ্ছা আইসোলেশন শেষেও করোনা পরীক্ষা করাতে হবে বলে জানানো হয়।

গত জুনে এই ছয় দেশের নাগরিকদের মধ্যে যারা টিকা নিয়েছিলেন, এমনকি জাপানে বসবাসের বৈধ স্ট্যাটাসও রয়েছে; তাদেরও জাপানে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল।

দেশটির স্থানীয় দৈনিক জাপান টাইমস বলেছে, চলতি বছরের শুরুর দিকে কোয়ারেন্টাইন ব্যবস্থার অংশ হিসেবে জাপানে পৌঁছানোর ১৪ দিন আগে বাংলাদেশসহ ওই ছয় দেশে সময় কাটিয়েছেন এমন বিদেশি পর্যটকদের জাপানে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। সরকার এখন এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। জাপানের কোয়ারেন্টাইন নীতিমালায় বড় ধরনের সংশোধন আনায় ওই ছয় দেশের প্রবেশ নিষেধাজ্ঞার অবসান ঘটছে। কোয়ারেন্টাইন বিধি-নিষেধে পরিবর্তন আসায় করোনা ভাইরাসের বিস্তার, বিশেষ করে অতি সংক্রামক ধরনকে ঠেকাতে বিশ্বের ৪০টিরও বেশি দেশ ও অঞ্চলের পর্যটকদের এখন জাপানে পৌঁছানোর পর সরকারি স্থাপনায় তিন দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে বলে জানায় দৈনিকটি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ