31 C
আবহাওয়া
৩:০২ অপরাহ্ণ - মে ১৩, ২০২৪
Bnanews24.com
Home » বিএনএম’র কারিগর ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান  হাফিজ!

বিএনএম’র কারিগর ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান  হাফিজ!


।।শামীমা চৌধুরী শাম্মী।।

বিএনএ, ঢাকা : কিংস পার্টি খ্যাত বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) গঠন প্রক্রিয়া নিয়ে মেজর অবসরপ্রাপ্ত হাফিজ উদ্দিনের বনানীর বাসায় একাধিক বৈঠক হয়েছে। বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ বিএনএম’এর চেয়ারম্যান এবং সাকিব আল হাসান কো-চেয়ারম্যান হওয়ার কথা ছিল।

তারা পরে সুবিধাজনক সময়ে যোগ দেবেন এই আশ্বাস দেওয়ায় দলটির কমিটি গঠনের সময় ওই দুটি পদ শূন্য রাখা হয়েছিল। পর্দার আড়ালে থেকেই হাফিজ উদ্দিন দলটির নীতিনির্ধারণী সিদ্ধান্তগুলো গ্রহণে ভূমিকা রেখেছেন। যদিও শেষ পর্যন্ত নানা রাজনৈতিক হিসাবনিকাশ না মেলায় দু’জনের কেউই নতুন দলে যোগদান করেননি।

নির্বাচনের তিন মাসের মাথায় কিংস পার্টি বিএনএম’কে নিয়ে  নতুন করে আলোচনা- সমালোচনা শুরু হয়েছে। আর এই আলোচনা সমালোচনার জন্ম দিয়েছে  বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ এবং ক্রিকেটার ও বর্তমানে আওয়ামী লীগের সংসদ সদস্য সাকিব আল হাসানের একটি ছবি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা এই ছবিতে দেখা যাচ্ছে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের বাসায় গিয়ে কিংস পার্টিখ্যাত বিএনএমে যোগ দিয়েছিলেন ক্রিকেটার ও বর্তমানে আওয়ামী লীগের সংসদ সদস্য সাকিব আল হাসান। নির্বাচনের আগে নতুন এ দলে যোগ দিতে মেজর হাফিজের হাতেই আবেদন ফরম তুলে দিয়েছিলেন ক্রিকেটের বিশ্বসেরা এ অলরাউন্ডার।  গত বছরের নভেম্বরের প্রথম সপ্তাহে এই ঘটনা ঘটেছে। তবে পরবর্তী সময়ে নতুন দলে না গিয়ে ইউটার্ন নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে ক্ষমতাসীন আওয়ামী লীগে যোগদান করেন সাকিব আল হাসান।

অনুসন্ধানে জানা গেছে, কিংস পার্টিখ্যাত বিএনএমে আনুষ্ঠানিকভাবে যোগ না দিলেও নতুন এই দল গঠনে নেপথ্যে ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বীরবিক্রম। বহুল আলোচিত বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) এর নিবন্ধনের  জন্য নির্বাচন কমিশন থেকে আবেদন ফরম সংগ্রহ করিয়েছেন তিনি। এমনকি দলের নামটিও তার দেওয়া বলে দাবি করেছেন এর নেতারা। যদিও পরবর্তীতে প্রকাশ্যে আসেনি বিএনপির রাজনীতিতে কাগজে কলমে থাকা হাফিজ উদ্দিন।

বিএনপি নেতা হাফিজ উদ্দিনের বাসায় সাকিবের বিএনএমের সদস্য ফরম পূরণ করে যোগ দেওয়ার প্রস্তুতি পর্বের ছবিটি প্রমান করে বিএনএম নামের কিংস পার্টির নেপথ্য কারিগর ছিলেন তিনি। ওই সময় দলটির তৎকালীন সদস্য সচিব মেজর (অব.) মো. হানিফ ও কেন্দ্রীয় কমিটির সদস্য ক্যাপ্টেন (অব.) কামরুল ইসলাম সেখানে উপস্থিত ছিলেন। তবে পরবর্তী সময়ে নতুন দলে না গিয়ে সাকিব আল হাসান ‘ডিগবাজি’ দিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে আওয়ামী লীগে যোগ দেন।

এ বিষয়ে হাফিজ উদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেছেন এক সময়  নির্বাচনের আগে সরকারের নীতি নির্ধারকদের একজন আমাকে অনুরোধ করেন তৃণমূল এবং বিএনএম দুইটি দলের একটির চেয়ারম্যান হতে। আমি কিছুদিন চিন্তাভাবনা করে জানিয়ে দিয়েছি আমি বিএনপিতেই থাকব। এটা থেকেই সাকিব আসছিল একসময়, একটি দলে যোগদান করতে। যেহেতু আমি আর আগ্রহ দেখাইনি সেহেতু সেও আর আগ্রহ দেখায়নি।

কিংস পার্টি খ্যাত বিএনএম’এ যোগদানের বিষয়টি স্বীকার করেছেন আওয়ামী লীগের টিকেটে সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসান।

বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ ও ক্রিকেটার সাকিব আল হাসানের দল গঠনের প্রতিক্রিয়ায়  বিএনপির স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খান বলেছেন, সরকার যে অপচেষ্টা করেছিল সেটি সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ২০২৩ সালের ১০ই আগস্ট বাংলাদেশ নির্বাচন কমিশনের নিবন্ধন লাভ করে। দলটির প্রতীক নোঙ্গর। নিবন্ধন আবেদন অনুয়ায়ি বিএনএম’র আহ্বায়ক ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. আব্দুর রহমান এবং দলের সদস্য সচিব অবসরপ্রাপ্ত মেজর মুহাম্মদ হানিফ। পরে  ভারপ্রাপ্ত চেয়ারম্যান হন বিএনপির কেন্দ্রীয় নেতা ও প্রখ্যাত শ্রমিক নেতা শাহ মোহাম্মদ আবু জাফর। ২০২৪ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে  ৮২টি আসনে প্রার্থী দিয়েছিলেন বিএনএম। এদের সবাই জামানত হারিয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ