33 C
আবহাওয়া
৮:১৪ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » এবার পুঁজিবাজারে গতি ফিরে আসবে!

এবার পুঁজিবাজারে গতি ফিরে আসবে!

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে

ঢাকা:  পুঁজিবাজার চাঙ্গা করতে নতুন বছরের শুরুতে বিনিয়োগকারীদের সুখবর দিয়েছে সরকার। ৩২১ কোম্পানির ওপর থেকে ‌ ফ্লোর প্রাইস (সর্বনিম্ন সীমা) তুলে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশন আশা করছে ফ্লোর প্রাইস তুলে নেয়ার কারণে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে এবং বাজারে গতি ফিরে আসবে।

বৃহস্পতিবার(১৮ জানুয়ারি) ঢাকা ষ্টক একচেঞ্জসহ বিভিন্ন অংশীজনের সাথে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। তবে ৩৫ প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফ্লোর প্রাইস থাকবে বলে জানা গেছে। আগামী সপ্তাহের প্রথম কার্য দিবস থেকে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে।

উল্লেখ্য, শেয়ার বাজারে তালিকভুক্ত প্রতিষ্ঠানের সংখ্যা ৩৫৬ টি। এর মধ্যে ফ্লোর প্রাইস তুলে নেয়া হয় ৩২১টি । বাকি ৩৫ টি কোম্পানির লেনদেনে ফ্লোর প্রাইস অব্যাহত থাকবে।

জানাগেছে, জাতীয় নির্বাচনের পর ঝিমিয়ে থাকা শেয়ার বাজার চাঙ্গা করতে নতুন সরকার যে সব পদক্ষেপ নিয়েছে এটি তারই অংশ। এই সিদ্ধান্তের ফলে শেয়ার বাজারে স্থিতিশীল হবে এবং বিনিয়োগকারিদের অংশগ্রহণ বাড়বে।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিনিয়োগকারীদের স্বার্থে কমিশন ফ্লোর প্রাইস তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফ্লোর প্রাইস তুলে দেয়ার কারণে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো স্বাভাবিক সার্কিট ব্রেকার কার্যকর হবে। আর ফ্লোর প্রাইসের আওতায় থাকা প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে, বলে তিনি জানান।

বিএনএ, এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ