35 C
আবহাওয়া
১০:০২ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » রায়ের কপির জন্য বিচারপ্রার্থীদের যেন ঘুরতে না হয়-রাষ্ট্রপতি

রায়ের কপির জন্য বিচারপ্রার্থীদের যেন ঘুরতে না হয়-রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

বিএনএ , ঢাকা: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন , মামলার রায় হওয়ার পর অনুলিপি পেতে বিচারপ্রার্থীদের যেন আদালতের বারান্দায় ঘোরাঘুরি করতে না হয়। মামলার পরিমাণ দিন দিন যে হারে বাড়ছে, তা কমাতে হলে বিচারকদের বেশি করে কাজ করতে হবে।

সুপ্রিম কোর্ট দিবস উপলক্ষে শনিবার(১৮ ডিসেম্বর) বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস স্টোর্টস কমপ্লেক্সে আলোচনা সভার প্রধান অতিথি রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, সরকার বিচার বিভাগের স্বাধীনতায় দৃঢ়ভাবে বিশ্বাস করে এবং বিচারকদের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য আন্তরিক প্রয়াস চালিয়ে যাচ্ছে।

তথ্য প্রযুক্তির প্রসার এবং আদালত ব্যবস্থাপনায় এর সম্ভাবনা তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, তথ্যপ্রযুক্তির সমস্ত সুবিধা ব্যবহার করে মামলা ব্যবস্থাপনায় গতিশীলতা আনতে হবে। করোনাকালে ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কার্যক্রম পরিচালনার মাধ্যমে উচ্চ আদালত ও অধস্তন আদালতের বিচারক ও আইনজীবীগণ বিচারপ্রার্থী জনগণের ন্যায়বিচার নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

আবদুল হামিদ বলেন, জাতির পিতা সংবিধানে একটি স্বাধীন বিচার বিভাগ প্রতিষ্ঠার কথা উল্লেখ করেছিলেন, যেখানে সুপ্রীম কোর্ট ও অধস্তন আদালতসমূহ নিজ নিজ এখতিয়ার ও সীমার মধ্যে স্বাধীনভাবে আইন অনুসারে বিচার কাজ পরিচালনা করবে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে অনু্ষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও আইনমন্ত্রী আনিসুল হক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সুপ্রিম কোর্ট দিবস উদযাপন সংক্রান্ত জাজেস কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান।

বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুন, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন শুভেচ্ছা বক্তব্য দেন।

বিএনএ/ওজি

 

Loading


শিরোনাম বিএনএ