31 C
আবহাওয়া
১১:৫৭ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » কিছু পণ্য ২০-২০০ শতাংশ ওভার ইনভয়েসে আমদানি হয়েছে-বিবি গভর্নর

কিছু পণ্য ২০-২০০ শতাংশ ওভার ইনভয়েসে আমদানি হয়েছে-বিবি গভর্নর

বাংলাদেশ ব্যাংকের(বিবি) গভর্নর আবদুর রউফ তালুকদার

বাংলাদেশ ব্যাংকের(বিবি) গভর্নর আবদুর রউফ তালুকদার তথ্য প্রকাশ করে বলেছেন, চলতি বছরের শুরু থেকে দেশে আমদানির পরিমাণ অস্বাভাবিক ভাবে বেড়ে ৮ বিলিয়ন ডলারের ওপরে উঠে যায়। বিষয়টি খতিয়ে দেখে এবং আমদানিকৃত পণ্য যাচাই-বাছাই শুরু করায় আমদানির পরিমান কমে ৫ বিলিয়ন ডলারে নেমে আসে, যা স্বাভাবিক।

তিনি বলেন, তদন্তে দেখা যায় কিছু পণ্য ২০ শতাংশ থেকে ২০০ শতাংশ ওভার ইনভয়েস করে আমদানি করা হয়েছে। তিনি বলেন, ‘আমরা এই ধরনের ঘটনাগুলি পরীক্ষা করার ফলে আমদানির পরিমাণ কমে যায়।’

বৃহস্পতিবার(১৭নভেম্বর) রাজধানীর একটি হোটেলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) আয়োজিত এলডিসি গ্র্যাজুয়েশন বিষয়ক এক জাতীয় সেমিনারে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার এ তথ্য প্রকাশ করেন

গভর্নর উল্লেখ করেন যে, বাংলাদেশ ব্যাংক আন্ডার-ইনভয়েসিং এবং ওভার-ইনভয়েসিং উভয় পরীক্ষা করার পাশাপাশি বৈদেশিক মুদ্র পাচার রোধে এবং এইভাবে রাজস্ব আয় বাড়াতে কাজ করছে।
তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংক শুধুমাত্র এলসির মূল্য এবং পণ্যের প্রকৃত বাজার মূল্য খতিয়ে দেখছে, যা হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা পাচার রোধ করবে। গভর্নর আশাবাদ ব্যক্ত করেছেন যে, আগামী জানুয়ারি মাস থেকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংক্রান্ত কোনো সমস্যা থাকবে না।

বিএনএ,জিএন।

Loading


শিরোনাম বিএনএ