Bnanews24.com
Home » কারা যাচ্ছে বিশ্বকাপ, কাদের খেলতে হবে প্লে-অফ?
খেলা টপ নিউজ

কারা যাচ্ছে বিশ্বকাপ, কাদের খেলতে হবে প্লে-অফ?

ফিফা

বিএনএ স্পোর্টস ডেস্ক: শেষ হয়ে গেল কাতার বিশ্বকাপ বাছাইয়ের এবারের পর্ব। এবার লাতিন আমেরিকা থেকে ব্রাজিলের পর আর্জেন্টিনা নিশ্চিত করেছে বিশ্বকাপ। ইউরোপ থেকে কারা সরাসরি যাচ্ছে নিশ্চিত হয়ে গেছে সেটিও, নিশ্চিত হয়ে গেছে প্লে-অফ খেলছে কারা। তবে এশিয়া, আফ্রিকা বা উত্তর আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপের জন্য এখনো নিশ্চিত করেনি কেউ।

ইউরোপ থেকে কারা যাচ্ছে?

ইউরোপের প্রথম দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করেছিল জার্মানি। এরপর ডেনমার্ক টিকিট কেটেছে কাতারের। এই দফায় বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে আরও আট দলের- ফ্রান্স, ইংল্যান্ড, বেলজিয়াম, স্পেন, ক্রোয়েশিয়া, সার্বিয়া ও সুইজারল্যান্ডের। সর্বশেষ গত রাতে নরওয়েকে ২-০ গোলে হারিয়ে নেদারল্যান্ডসও যাচ্ছে বিশ্বকাপে। যার মানে ইউরোপে এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে ১০টি দলের।

ইউরোপে এখনো বাকি আছে আরও তিনটি জায়গা। সেগুলোর জন্য দলগুলোকে খেলতে হবে প্লে অফ। এবারের প্লে-অফের ধরনটা একটু বদলে যাচ্ছে, এবার ১২টি দল খেলবে তিনটি জায়গার জন্য। এই ১২টি দল নিজেদের মধ্যে এক ম্যাচের নকআউট সেমিতে মুখোমুখি হবে। সেমি থেকে ছয়টি দল আবার এক ম্যাচের নকআউট ফাইনালে মুখোমুখি হবে। সেখান থেকে তিনটি দল যাবে বিশ্বকাপে।

এই ১২টি দলের মধ্যে ১০টি এসেছে গ্রুপ পর্বের রানার আপ থেকে। আর বাকি দুইটি দুইটি দল এসেছে নেশনস লিগ থেকে। ওয়েলস যেমন নেশনস লিগ থেকে আগেই নিশ্চিত করেছিল, যেমন করেছে চেক প্রজাতন্ত্র। এই১২টি দলের মধ্যে ছয়টি দল হচ্ছে বাছাই, যারা সেমি খেলবে নিজেদের মাঠে। আর বাকি ছয়টি অবাছাই দলকে খেলতে হবে অ্যাওয়েতে। এই বাছাই ও অবাছাই ঠিক হয়েছে র‍্যাঙ্কিং ও গ্রুপ পর্বের পারফরম্যান্সের ভিততে।

বাছাই ছয়টি দল: পর্তুগাল, ইতালি, স্কটল্যান্ড, ওয়েলস, রাশিয়া, সুইডেন

অবাছাই ছয়টি দল: তুরস্ক, পোল্যান্ড, উত্তর মেসিডোনিয়া, চেক প্রজাতন্ত্র, অস্ট্রিয়া ও ইউক্রেন।

এর মধ্যে আবার রাশিয়া ও ইউক্রেন রাজনৈতিক বিবাদের জন্য নিজেদের মুখোমুখি হতে পারবে না। কিন্তু অন্য ১২টি দলের কে কার সাথে পড়বে সেটা ঠিক হবে ড্রয়ের পর। যেখানে ফাইনালে দেখা হতে পারে ইতালি-পর্তুগালের, যেখানে দুই দলের একটির কপাল পুড়বে। ২৬ নভেম্বর হবে এই ড্র। ২৪ মার্চ হবে প্লে অফের প্রথম সেমি, আর ২৯ মার্চ হবে ফাইনাল।

লাতিন আমেরিকা থেকে কারা?

ব্রাজিলের পর আর্জেন্টিনাও নিশ্চিত করেছে বিশ্বকাপ। ২৩ পয়েন্ট নিয়ে তিনে থাকা ইকুয়েডরেরও অনেকটা নিশ্চিত। কনকেমবল থেকে আরও একটি দল যাবে সরাসরি, আর পঞ্চম দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় বাছাই। ১৭ পয়েন্ট নিয়ে কলম্বিয়া ও পেরু আছে চার ও পাঁচে। ১৬ পয়েন্ট নিয়ে চিলি ও উরুগুয়ে আছে ছয় ও সাতে। ১৫ পয়েন্ট নিয়ে বলিভিয়া আটে, ১৩ পয়েন্ট নিয়ে নয়ে প্যারাগুয়ে। এদের সবারই কাগজে কলমে সুযোগ আছে এই দুইটি জায়গা পাওয়ার।

আমেরিকা, এশিয়া ও আফ্রিকা থেকে কারা?

কনকাকাফ থেকে তিনটি দল যাবে বিশ্বকাপে। বিস্ময়করভাবে ১৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে কানাডা, এরপরেই আছে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো, ১৫ ও ১৪ পয়েন্ট করে তাদের। ১৪ পয়েন্ট নিয়ে দৌড়ে আছে পানামাও।

এশিয়া থেকে সৌদি আরব, জাপান, অস্ট্রেলিয়া, ইরান, দক্ষিণ কোরিয়া এরা সবাই আছে দৌড়ে। নিজেদের গ্রুপে অনেকটা এগিয়ে ইরান ও দক্ষিণ কোরিয়া, এই দুই দলের খেলা অনেকটা নিশ্চিত। অন্য গ্রুপ থেকে সৌদি আরব অনেকটা এগিয়ে, তবে পরের জায়গার জন্য লড়াই চলছে জাপান ও অস্ট্রেলিয়ার মধ্যে। এসিয়া থেকে চারটি দল যাবে সরাসরি, পঞ্চম দল আসবে প্লে অফ খেলে।

আফ্রিকা থেকে দশটি দল উঠেছে চূড়ান্ত প্লে অফের জন্য। এখান থেকে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলা হবে, পাঁচটি দল যাবে বিশ্বকাপে। এই দশটি দলের মধ্যে আছে সালাহর মিশর, আলজেরিয়া, মরক্কো, ক্যামেরুন, নাইজেরিয়া, কঙ্গো, ঘানা, মালি, সেনেগাল, তিউনিসিয়া। বাদ পড়ে গেছে আইভরি কোস্ট।

বিএনএনিউজ২৪/এমএইচ