35 C
আবহাওয়া
২:০৫ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাজ্যের ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে বাংলাদেশের নাম বাদ

যুক্তরাজ্যের ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে বাংলাদেশের নাম বাদ

ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে বাংলাদেশের নাম বাদ দিচ্ছে যুক্তরাজ্য

বিএনএ ডেস্ক: দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় ভ্রমণ নিষেধাজ্ঞার রেড লিস্ট থেকে বাংলাদেশের নাম বাদ দিচ্ছে যুক্তরাজ্য সরকার। আগামি ২২ সেপ্টেম্বর দেশটির স্থানীয় সময় ভোর চারটার থেকে নতুন নিয়ম কার্যকর হবে। এতে হোটেলে কোয়ারেন্টিন ছাড়াই বাংলাদেশ থেকে যুক্তরাজ্য ভ্রমণের সুযোগ পাওয়া যাবে।

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, লন্ডনের হাইকমিশনের তৎপরতা আর কমিউনিটির মানুষের দাবির মুখে এমন ভোগান্তির অবসান হতে যাচ্ছে বলে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

ইতোমধ্যে নতুন ভ্রমণ নীতিমালা ঘোষণা করেছেন যুক্তরাজ্যের পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস। ওই নীতিমালা অনুযায়ী, উচ্চ ঝুঁকির ‘রেডলিস্ট’ থেকে আটটি দেশকে সরিয়ে দেয়া হয়েছে। দেশগুলো হলো- বাংলাদেশ, পাকিস্তান,  মালদ্বীপ, ওমান, তুরস্ক, মিশর, শ্রীলঙ্কা ও কেনিয়া।

করোনা মহামারির মধ্যে ভ্রমণ নিয়ন্ত্রণে রেড, অ্যাম্বার ও গ্রিন- এই তিন রঙের তালিকা করে পৃথিবীর দেশগুলোকে ভাগ করেছিল যুক্তরাজ্য সরকার। বর্তমানে বাংলাদেশ অ্যাম্বার লিস্টে রয়েছে। আগামি অক্টোবর থেকে অ্যাম্বার লিস্ট বলে কিছু আর থাকবে না। রেড লিস্টের বাইরে বাকি সব হবে গ্রিন। তখন বাংলাদেশও গ্রিন তালিকায় সংযুক্ত হবে।

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণাল সূত্রে জানা যায়, হোটেল কোয়ারেন্টাইনের ঝক্কি এড়াতে কয়েক মাস ধরে বাংলাদেশে অবস্থান করছেন কয়েক হাজার ব্রিটিশ নাগরিক। বাংলাদেশি টাকায় প্রায় ৩ লাখ টাকা ব্যয়ে হোটেল কোয়ারেন্টাইন এড়াতে ভিসা পেয়েও অনেকে যুক্তরাজ্যে যেতে যাচেআছন না।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ