30 C
আবহাওয়া
৬:২৫ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ক্রেডিট কার্ডে খরচ কমেছে ২০ শতাংশ

ক্রেডিট কার্ডে খরচ কমেছে ২০ শতাংশ

কার্ড

বিএনএ ডেস্ক: দেশের বাইরে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন কমেছে। অর্থাৎ ডলার খরচ কম হয়েছে। কারণ, ডলারসংকটের কারণে গত কয়েক মাসে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ইস্যু করা ক্রেডিট কার্ডের ব্যবহার দেশের বাইরে বেড়ে গিয়েছিল। কিন্তু জুনে তা অস্বাভাবিক হারে কমে গেছে। চলতি বছরের মে মাসের তুলনায় জুনে বাংলাদেশিরা বিদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে ২০ শতাংশ কম ডলার খরচ করেছেন। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে দেখা গেছে, জুন মাসে ক্রেডিট কার্ডের মাধ্যমে বিভিন্ন দেশে ভ্রমণ, চিকিৎসা ও অনলাইনে পণ্য কেনাকাটার জন্য বাংলাদেশিরা ৩৮৮ কোটি টাকার সমপরিমাণ অর্থ খরচ করেছে। এর আগের মাসে বাংলাদেশিদের খরচ ছিল ৪৮৫ কোটি টাকার সমান। সে হিসেবে এক মাসের ব্যবধানে ডলার খরচ কমেছে প্রায় ১০০ কোটি টাকা। নিয়ম অনুযায়ী, একজন বাংলাদেশি পাসপোর্টধারী বছরে সর্বোচ্চ ১২ হাজার ডলার খরচ করতে পারেন।

বর্তমানে বিভিন্ন ব্যাংকে কার্ডে পেমেন্টের জন্য ভিন্ন ভিন্ন ডলার রেট রয়েছে। তবে গড় ডলার রেট ১১০-১১১ টাকা। সে অনুযায়ী গত জুনে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে প্রায় ৩৫ মিলিয়ন ডলার খরচ করেছে। বাংলাদেশিরা ভারতে সবচেয়ে বেশি খরচ করেছে। এ দেশে বাংলাদেশিরা খরচ করেছে ৬১ কোটি টাকা, যা মোট খরচের প্রায় ১৬ শতাংশ। মে মাসে ছিল ৮২ কোটি টাকা। অর্থাৎ ভারতে জুনে ক্রেডিট কার্ডে লেনদেন কমেছে ১৫ শতাংশ। এরপর আমেরিকায় লেনদেন করেছে ৫৬ কোটি, সৌদি আরবে ৩০ কোটি আর থাইল্যান্ডে খরচ করেছে ২৯ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে তথ্য সংগ্রহ করে মে এবং জুন দুই মাসের ক্রেডিট কার্ডের লেনদেনসংক্রান্ত তথ্য বিশ্লেষণ করেছে। সেই বিশ্লেষণের ভিত্তিতেই এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত জুনে বাংলাদেশে বসবাসকারী বিদেশি নাগরিকরা ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন করেছে ১৯৫ কোটি টাকা, যা গত মে মাসে ছিল ২১০ কোটি টাকা। অর্থাৎ জুনে বিদেশি নাগরিকদের লেনদেন কমেছে ১৫ কোটি টাকা বা ৬ দশমিক ৯৫ শতাংশ। ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশিরা আমাদের দেশে যে পরিমাণ লেনদেন করে, তার তুলনায় বাংলাদেশিরা বিদেশে গিয়ে তার চেয়ে দ্বিগুণ লেনদেন করেছে। তবে এ সময় দেশের অভ্যন্তরে ক্রেডিট কার্ডের ব্যবহার বেড়েছে ১ দশমিক ৮৭ শতাংশ। এ সময় দেশের ভেতরে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ২ হাজার ৪১৩ কোটি টাকা, যা আগের মাসে ছিল ২ হাজার ৩৬৯ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, বাংলাদেশি ক্রেডিট কার্ডধারীরা জুন মাসে যে পরিমাণ অর্থ লেনদেন করেছে, তা একই সময়ে বাংলাদেশের মধ্যে বিদেশি ক্রেডিট কার্ডধারীদের লেনদেনকৃত অর্থের প্রায় দ্বিগুণ।

ক্রেডিট কার্ডের ব্যবহারের ধরন বিশ্লেষণ করে দেখা যায়, অধিকাংশ ক্ষেত্রে ক্রেডিট কার্ডের ব্যবহার বেশি হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরে। মোট ক্রেডিট কার্ড লেনদেনে এর পরিমাণ ৩৭ দশমিক ২১ শতাংশ। এ ছাড়া অর্থ স্থানান্তর (ফান্ড ট্রান্সফার), ইউটিলিটি, নগদ অর্থ উত্তোলন, পোশাক কেনাকাটা, ওষুধ কেনাকাটায় বেশি ব্যয় করা হয়েছে।

প্রতিবেদন বলছে, জুনে বিদেশের সুপারশপে বাংলাদেশিরা ১৫৭ কোটি টাকার কেনাকাটা করেছেন। তারা ওষুধ কিনেছেন ৬১ কোটি টাকার, কাপড় কিনেছেন ৪৬ কোটি টাকার ও যাতায়াতে ব্যয় করেছেন ২৯ কোটি টাকা। ব্যয়ের উল্লেখযোগ্য খাতগুলোর মধ্যে আরও আছে নগদ টাকা উত্তোলন, ব্যবসা সেবা, পেশাগত সেবা ও সরকারি সেবা গ্রহণের মতো খাত।

লেনদেনে কার্ডের ধরন বিশ্লেষণে দেখা যায়, ভিসা কার্ডের মাধ্যমে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এ সময়ে। এর পরিমাণ ৭৮ দশমিক ১৭ শতাংশ। এর পরই রয়েছে মাস্টার কার্ড। এ কার্ডের মাধ্যমে লেনদেনের পরিমাণ ১৩ দশমিক ৭৪ শতাংশ। এ ছাড়া বাকি প্রায় ৯ শতাংশ লেনদেন হয়েছে অন্যান্য কার্ডের মাধ্যমে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ