36 C
আবহাওয়া
১:১৯ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » কি চুক্তি হলো তুরস্ক ও ইউক্রেনের

কি চুক্তি হলো তুরস্ক ও ইউক্রেনের

কি চুক্তি হলো তুরস্ক ও ইউক্রেনের

বিএনএ ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের রাস্তা ও ব্রিজ নির্মাণসহ বিভিন্ন অবকাঠামো পুনর্নিমাণে চুক্তি করেছে তুরস্ক ও ইউক্রেন। বৃহস্পতিবার (১৮ আগস্ট) বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী ওলেক্সান্ডার কুবরাকভ ও তুরস্কের বাণিজ্য মন্ত্রী মেহমেত মুস এই চুক্তিতে সই করেন। সেখানে উপস্থিত ছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি।

প্রতিবেদনে বলা হয়, রুশ আক্রমণের শুরুতে ধ্বংস হওয়া বুচা এবং ইরপিনের সংযোগকারী ব্রিজটি সংস্কারই চুক্তির অংশ হিসেবে নির্ধারিত অবকাঠামোর প্রথম বড় ধাপ হিসেবে মনে করা হচ্ছে।

এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান ও জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির সঙ্গে আলোচনা করবেন। পোল্যান্ড ঘেষা ইউক্রেনীয় শহর লভিভে হবে এ আলোচনা।

লভিভে উপস্থিত গণমাধ্যম আল জাজিরার সাংবাদিক তেরেসা বো জানিয়েছেন, তিনজনের মধ্যে আলোচনার মাধ্যমে শান্তি আলোচনার দুয়ার খুলতে পারে। সাংবাদিক তেরেসা বো জানিয়ছেন, তারা তিনজন তিনটি বিষয় নিয়ে আলোচনা করতে আগ্রহী।

তিন বিষয়ে মধ্যে প্রথমটি বিষয় হলো, বিশ্বের অন্যন্য প্রান্তেও ইউক্রেনের শস্য পৌঁছানোর পথ খুঁজে বের করা।

দ্বিতীয় বিষয়- ইউক্রেনের জাপোরিঝিয়া নিউক্লিয়ার প্ল্যান্ট নিয়ে আলোচনা। প্ল্যান্টটিতে বর্তমানে কি হচ্ছে সেটি নিয়ে কথা বলবেন তারা।

আর তৃতীয় ইস্যু হলো-রাশিয়ার সঙ্গে ইউক্রেনের চলমান যুদ্ধ বন্ধে একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করা।

এর আগেই রাশিয়া-ইউক্রেনকে আলোচনার টেবিলে বসাতে চেষ্টা করেছেন এরদোগান। তবে সে উদ্যোড় ব্যর্থ হয়েছে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ