38 C
আবহাওয়া
৬:২৭ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » গোটা ইউরোপ এক হওয়ার আহ্বান জেলেনস্কির

গোটা ইউরোপ এক হওয়ার আহ্বান জেলেনস্কির


বিএনএ বিশ্ব ডেস্ক: বিভেদের দেয়াল ভেঙে ইউরোপের এক হওয়ার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার (১৭ মার্চ) জার্মানির পার্লামেন্টে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এ আহ্বান জানান তিনি। খবর এএফপির

মধ্য ইউরোপের স্বাধীনতা ও বন্ধনের মধ্যে একধরনের বিভেদের দেয়াল তৈরি হচ্ছে। ইউক্রেনের মাটিতে রাশিয়ার ফেলা প্রতিটি বোমার মাধ্যমে ধীরে ধীরে এই দেয়াল আরও বিস্তৃত হচ্ছে। রাশিয়ার তৈরি এই ‘নতুন দেয়াল’ ভেঙে ফেলার আহ্বান জানান জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, এটা নতুন কোনো বার্লিন দেয়াল নয়। এ দেয়াল রাশিয়ার তৈরি বিভেদের।ইউক্রেনের প্রেসিডেন্ট তার দেশের বৃহত্তর সংহতি রক্ষায় জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের প্রত্যক্ষ সহযোগিতা কামনা করেন।

জেলেনস্কি বলেন, প্রিয় শলৎজ, আপনি এই দেয়াল ভেঙে ফেলেন। বার্লিন দেয়াল নিয়ে ১৯৮৭ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের অনুরোধের সুর শোনা যায় জেলেনস্কির এই অনুরোধে।

তিনি আরও বলেন, জার্মানির জন্য যে ধরনের নেতৃত্ব প্রয়োজন, আপনি সে ধরনের নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবেন বলে আমি আশা করি।

রাশিয়ার সঙ্গে জার্মানির সম্পর্কের সমালোচনাও করেন জেলেনস্কি। দীর্ঘদিন ধরে জ্বালানি ও বাণিজ্য খাতে রাশিয়ার সঙ্গে জার্মানির দৃঢ় বন্ধনের বিষয়টিও তুলে ধরেন তিনি। বলেন, আমরা আগেই বলেছিলাম, নর্ড স্ট্রিমের মাধ্যমে (গ্যাস পাইপলাইপ) যুদ্ধের জন্য রাশিয়ার একধরনের প্রস্তুতি ছিল।

‘যুদ্ধের পেছনে আমরা যে কারণ খুঁজে পেয়েছি, সেটি পুরোপুরি অর্থনীতির সঙ্গে জড়িত।’ তিনি জোর দিয়ে তিনবার অর্থনীতির কথা বলেন। তিনি বলেন, অর্থনীতিই নতুন দেয়ালের রসদ।

জেলেনস্কি বলেন, চলমান যুদ্ধের কারণে ইউরোপের ভবিষ্যৎ এখন হুমকির মুখে। তিনি অভিযোগ করেন, পশ্চিমা দেশগুলো পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হয়েছে। ১৫ মিনিটের বক্তব্যে কিছুটা সমালোচনার সুর থাকলেও বক্তব্য শেষে জার্মানির পার্লামেন্ট সদস্যরা দাঁড়িয়ে আরেক দফা সম্মান জানান ইউক্রেনের প্রেসিডেন্টকে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ