23 C
আবহাওয়া
২:৫১ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে শিক্ষক দিবস পালিত

রাবিতে শিক্ষক দিবস পালিত

রাবিতে দিনব্যাপী পালিত হয়েছে শিক্ষক দিবস

বিএনএ, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় মহান শিক্ষক দিবস পালিত হয়েছে। ঊনসত্তরের এই দিনে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ড. সৈয়দ মহম্মদ শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে পাকিস্তানী সেনাদের গুলিতে নিহত হন। তিনিই এদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী। শনিবার (১৮ ফেব্রুয়ারী) সকাল ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয় জোহা স্মারক বক্তৃতা।

এতে ‘বাংলাদেশে বিজ্ঞান শিক্ষা’ শীর্ষক বক্তৃতা দেন রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এম লুৎফর রহমান।

এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক, বিশেষ অতিথি ছিলেন রাবি এ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি মো. নুরুল ইসলাম এবং প্রধান পৃষ্ঠপোষক ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক হাসান আহমদ এতে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে রাবি উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, “বঙ্গবন্ধুর শিক্ষানীতিতে শিক্ষকদের বিশেষ মর্যাদা দেয়া হয়েছিল। সেই শিক্ষকদের একজন ড. জোহাকে পেয়েছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়। যিনি কেবল শিক্ষকই ছিলেন না, ছিলেন প্রেরণা। যাঁর আত্মহুতির মাধ্যমে বাঙালির স্বাধিকার আন্দোলন তরান্বিত হয়েছিল, পাক হানাদারের বিরুদ্ধে বাঙালি গড়ে তুলেছিল দুর্বার আন্দোলন। ছাত্রদের জন্য জীবন দেয়া এই শহীদ বুদ্ধিজীবী বাঙালির জাতীয় জীবনে এক অবিস্মরণীয় নাম হয়ে আছে।”

উপাচার্য আরো বলেন, “বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে ড. জোহা আমাদের চির অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ঘোষিত শিক্ষক দিবসকে জাতীয়ভাবে পালনের স্বীকৃতির জন্য সরকারের প্রতি দাবী জানান।”

দিবসের কর্মসূচিতে আরও ছিল, ভোরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন, উপাচার্যভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলন। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শাহ্ আজম পুষ্পস্তবক অর্পণ করেন। ক্রমে রসায়ন বিভাগ ও শহীদ শামসুজ্জোহা হলসহ অন্যান্য আবাসিক হল, বিভাগ, রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুল, শিক্ষক সমিতি, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, অফিসার সমিতি এবং অন্যান্য পেশাজীবী সমিতি ও ইউনিয়ন শহীদ জোহার সমাধি ও স্মৃতিফলকে পুস্পার্ঘ্য অর্পণ করে।

বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন খানি ও বিশেষ মোনাজাত, বিকেল ৪টায় শহীদ শামসুজ্জোহা হলে বিশেষ আলোচনা, সন্ধ্যা ৬:১৫ মিনিটে শহীদ জোহা চত্বরে প্রদীপ প্রজ্বালন ও সন্ধ্যা ৭:১৫ মিনিটে শহীদ শামসুজ্জোহা হলে চলচ্চিত্র প্রদর্শনী। এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৪:৩০ মিনিট পর্যন্ত দর্শকদের জন্য খোলা রয়েছে।

বিএনএ/সাকিব/এমএম

Loading


শিরোনাম বিএনএ