Bnanews24.com
Home » প্রাণ ফিরেছে ঢাবি’র শ্রেণীকক্ষে
কভার শিক্ষা সব খবর

প্রাণ ফিরেছে ঢাবি’র শ্রেণীকক্ষে

প্রাণ ফিরেছে ঢাবি’র শ্রেণীকক্ষে

বিএনএ ঢাকা: প্রাণঘাতি করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে দেড় বছর বন্ধ থাকার পর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)তে সশরীরে ক্লাস শুরু হয়েছে। ফলে রোববার (১৭ অক্টোববর) সকাল থেকে প্রাণচাঞ্চল্যে মুখরিত ক্যাম্পাস প্রাঙ্গন। সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইন্সটিটিউটে সব বর্ষের ক্লাস শুরু হয়। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে প্রবেশ করতে দেখা গেছে।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হয়। এরপর কয়েক দফায় বাড়ানো হয় ছুটি। অবশেষে সেই অবস্থা কাটিয়ে আবার ক্লাসে ফিরলেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এর শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ে ‘স্বাস্থ্যবিধি’ মেনেই  সশরীরে পাঠদান ও পরীক্ষা কার্যক্রম চলবে। তবে সশরীরে ক্লাসের পাশাপাশি কোনও বিভাগ বা ইনস্টিটিউট চাইলে সর্বোচ্চ ৪০ শতাংশ ক্লাস অনলাইনেও নিতে পারবে।

গত ৭ই অক্টোবর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় শ্রেণী কক্ষে ক্লাস শুরু সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী, অনলাইন ও অফলাইন সমন্বয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা যাবে। এক্ষেত্রে ন্যূনতম ৬০ ভাগ ক্লাস সশরীরে নিতে হবে। সেশনজটে কাটাতে ৬ মাসের সেমিস্টার ৪ মাসে সম্পন্ন করার কথাও বলা হয়েছে।

গত ৫ই অক্টোবর অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য এবং ১০ই অক্টোবর সব আবাসিক শিক্ষার্থীদের জন্য হলগুলো খুলে দেয়া হয়।

প্রাণ ফিরেছে ঢাবি’র শ্রেণীকক্ষে

এদিকে, শিক্ষার্থীদের জন্য ১০টি নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  সেগুলো হলো-কোভিড টিকার ন্যূনতম একটি ডোজ গ্রহণ বাধ্যতামূলক, যেসব শিক্ষার্থী এখনো টিকার রেজিস্ট্রেশন করেননি, তাদের হলে ওঠার আগেই  রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। টিকা গ্রহণের সনদের দুইটি কপি সঙ্গে নিয়ে আসতে হবে, যেসব শিক্ষার্থী টিকা নেননি, তাদের ১৭-২২ অক্টোবর পর্যন্ত শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে কোভিড-১৯ টিকা প্রথম/দ্বিতীয়  ডোজ নেয়ার জন্য বলা হয়েছে। হলে ও ক্লাসে অবস্থানকালে মাস্ক পরিধান, স্বাস্থ্যবিধি মানা এবং হল বা একাডেমিক ভবনে প্রবেশের আগে শরীরের তাপমাত্রা পরিমাপ করে প্রবেশ করতে হবে। কোভিড লক্ষণ দেখা দিলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দ্রুত জানানোর জন্য বলা হয়েছে।

বিএনএনিউজ/আরকেসি