31 C
আবহাওয়া
৩:২৬ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » জুমার নামাজের খুৎবার আযান নিয়ে সংঘর্ষ, নিহত ১

জুমার নামাজের খুৎবার আযান নিয়ে সংঘর্ষ, নিহত ১

জুমার নামাজের খুৎবার আযান সংঘর্ষ, নিহত ১

বিএনএ কুমিল্লা: কুমিল্লার মুরাদনগর উপজেলায় জুমার নামাজের খুৎবার আগে দ্বিতীয় আযান মসজিদের ভেতরে নাকি বারান্দায় দেয়া হবে এ নিয়ে মুসল্লিদের দুই পক্ষে সংঘর্ষে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৫ জন।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) উপজেলার বাঙ্গরা বাজার থানার কুড়াখাল গ্রামের বাইতুন নূর কেন্দ্রীয় জামে মসজিদের ভেতরে এ ঘটনা ঘটে।

সংঘর্ষে নিহতের নাম আবু হানিফ খান (৪৫)। তিনি কুড়াখাল গ্রামের আবদু খানের ছেলে। আহত দুই জনকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। অপর আহতদের মুরাদনগর, দেবিদ্বার ও কুমিল্লার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ ঘটনায় মসজিদে জুমার নামাজ পণ্ড হয়ে যায় এবং এলাকায় বিবদমান রেজভীয়া ও সুন্নি গ্রুপে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে শাহীন ভূঁইয়া (৪৫) নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

মুসল্লিদের বরাত দিয়ে বাঙ্গরা বাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান তালুকদার জানান, কুড়াখাল বাইতুন নূর জামে মসজিদের ভেতরে ইমামের সামনে দাঁড়িয়ে খুৎবার আগে দ্বিতীয় আযানের (সানি আযান) প্রথা চালু ছিল। কিন্তু গত শুক্রবার থেকে স্থানীয় রেজভীয়া গ্রুপের সিদ্ধান্তে মসজিদের বারান্দায় খুৎবার আযান চালু করা হয়। এ নিয়ে এলাকার সুন্নি পক্ষের মুসল্লিদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। শুক্রবার তাজুল ইসলাম খান নামের এক ব্যক্তি মসজিদের বরান্দায় আযান দিতে যান। এ নিয়ে তর্কে জড়িয়ে পড়েন মসজিদ কমিটির সভাপতি আবদুল মালেক মাস্টার এবং সহ-সভাপতি হাবিব খান। এক পর্যায়ে ছুরি, লাঠি, রড ও দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়ায় মুসল্লিদের দুইপক্ষ। এতে জুমার নামাজ পণ্ড হয়ে যায়। দুইপক্ষের সংঘর্ষে রক্তাক্ত হয়ে পড়ে মসজিদের ভেতর ও বরান্দা। এ ঘটনায় এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। ফের সংঘর্ষের আশঙ্কায় মসজিদ ও আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে বলে জানান তিনি।

মসজিস কমিটির সহ-সভাপতি হাবিব খান বলেন, দীর্ঘ ২৪ থেকে ২৫ বছর যাবৎ মসজিদে জুমার নামাজে খুৎবার আগে ঈমামের সামনেই আযান দেয়া হচ্ছিল। কিন্তু রেজভীয়া গ্রুপ বরান্দায় আযান দেয়ার প্রথা কেন চালু করেছে। তার প্রতিবাদ করতেই পরিকল্পিতভাবে একদল লোক রামদা, লোহার রড, লাঠিসোটা নিয়ে মুসল্লিদের ওপর অতর্কিত হামলা চালায় বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ