23 C
আবহাওয়া
৮:০২ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সাড়ে ৬শত কি.মি. সমুদ্র মাছ ধরার বাইরে!-মিজানুর রহমান মজুমদার

সাড়ে ৬শত কি.মি. সমুদ্র মাছ ধরার বাইরে!-মিজানুর রহমান মজুমদার

সাড়ে ৬শত কি.মি সমুদ্র মাছ ধরার বাইরে!-মিজানুর রহমান মজুমদার

বিএনএ, চট্টগ্রাম: বাংলাদেশ বাঙ্কার সাপ্লায়ার্স এসোসিয়েশনের(বিবিএসএ) সভাপতি মিজানুর রহমান মজুমদার বলেছেন, বাংলাদেশ সমুদ্র সীমার সাড়ে ৬শত কি.মি. সমুদ্র বর্তমানে মাছ ধরার বাইরে রয়েছে। সামুদ্রিক মৎস্য আহরণে এ সম্পদকে যত দ্রুত কাজে লাগানো যাবে ততই দেশের মঙ্গল,দেশ অর্থনৈতিকভাবে লাভবান হবে।

মঙ্গলবার(১৭আগস্ট) সকালে মেরিন ফিসারিজ একােডমিতে আয়োজিত ‘Standards of Training, Certification, and Watch Keeping ( STCW) and Blue Economy ” বিষয়ে একাডেমিতে অধ্যায়নরত ৪১ তম ব্যাচের নটিক্যাল মেরিন ইঞ্জিনিয়ারিং ও মেরিন ফিশারিজ বিভাগের শিক্ষার্থীদের উদ্দেশ্য গেস্ট স্পিকার হিসাবে বক্তব্য রাখেন বিবিএসএ সভাপতি।

বিবিএসএ সভাপতি মিজানুর রহমান মজুমদার নিয়মিত সমুদ্র ও মৎস্য সম্পদ জরিপের ওপর গুরুত্বারোপ করে বলেন, মেরিন ফিসারিজ একাডেমির শিক্ষার্থীদের গবেষণার জন্য ডিজিটাল ডাটা ব্যাংক গড়ে তোলা জরুরি। অর্জিত জ্ঞানকে যথাযথ ব্যবহারের জন্য আজ বিশ্বব্যাপি ডাটা সায়েন্স বিষয়ক জ্ঞান চর্চাকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে।

মিজানুর রহমান মজুমদার বলেন, বিশ্বের ৬৪৮টি উপসাগরের মধ্যে বঙ্গোপসাগর বৃহত্তম উপসাগর। বাংলাদেশ, ভারত, মায়ানমার, শ্রীলংকা ও থাইল্যান্ডের প্রায় ১.৪ বিলিয়ন মানুষ বঙ্গোপসাগরের উপকূল রেখায় বাস করে।এ ছাড়াও বাংলাদেশের প্রায় ৪০ শতাংশ মানুষ উপকূলীয় অঞ্চলে বাস করে এবং প্রায় ৩০ মিলিয়ন মানুষের জীবন ও জীবিকা এর ওপর নির্ভরশীল।

দেশের মাছ ধরার ট্রলারগুলো উপকূল থেকে ৭০ কিলোমিটারের বেশি গভীরে গিয়ে সমুদ্রে মাছ ধরতে পারে না। এর বাইরে আরও সাড়ে ৬০০ কিলোমিটারের বেশি সমুদ্র অঞ্চল আমাদের মাছ ধরার আওতার বাইরে রয়েছে।যদিও গভীর সমুদ্রে মাছ ধরার কিছু উদ্যোগ ও প্রস্তাব সম্প্রতি অনুমোদন পেয়েছে।

বঙ্গোপসাগরের নীল জলের নীচে বিশাল সম্পদের ভান্ডার রয়েছে, যার টেকসই ব্যবহার, আহরণ ও সংরক্ষণের জন্য বিশেষ নীতিমালা প্রনয়ণের পাশাপাশি মনিটরিং প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন গেস্ট স্পিকার মিজানুর রহমান।
তিনি আরও বলেন, বঙ্গোপসাগরের প্রায় ১ লক্ষ ১৮হাজার ৮১৩ বর্গ কি.মি. বিস্তৃত বিশাল সমুদ্র এলাকা প্রাকৃতিক সম্পদ ও অর্থনৈতিকভাবে সম্ভাবনাময়। সেই সম্ভাবনা বাস্তবায়নে দেশের এই প্রাকৃতিক সম্পদ আহরণ ও এর সর্বোত্তম ব্যবহার এবং নাবিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সবধরনের উদ্যোগ নিয়েছেন বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গেষ্ট স্পিকার শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, আমাদের শিক্ষকরা পড়িয়েছেন knowledge is power. অর্থাৎ জ্ঞানই শক্তি। কিন্ত সময়ের পরিক্রমায় তা বদলে গেছে|। শুধু জ্ঞান অর্জন করলে হবে না তার যথাযথ প্রয়োগ প্রয়োজন। আর অর্জিত জ্ঞানের প্রয়োগের মাধ্যমটি হচ্ছে তথ্য প্রযুক্তিগত জ্ঞান অর্জন এবং প্রয়োগ। সেকারণে আমি মনে করি Information is power.

বাংলাদেশ বাঙ্কার সাপ্লায়ার্স এসোসিয়েশন এর সভাপতি মিজানুর রহমান মজুমদার আরও বলেন, বাংলাদেশের সমুদ্র সম্পদ সংরক্ষণ ও দূষণমুক্ত রেখে টেকসই ব্যবহারে বিশাল ঘাটতি লক্ষণীয়।এ আইন অমান্য প্রবনতা রোধ, সমুদ্র সম্পদ আহরণ, রক্ষনাবেক্ষণ, ব্যবস্থাপনা করতে প্রয়োজেন International Maritime Organization (IMO) নির্দেশিত পথে হাটা। IMO নির্দেশিত অনেক পথের অন্যতম পথ হচ্ছে ‘Standards of Training, Certification, and Watch keeping’ (STCW)। এ কোর্সটি এখন মেরিন ফিসারিজ একাডেমি, চট্টগ্রাম এর অধ্যক্ষ মহোদয় সংযোজন করার যে উদ্যোগ তাকে স্বাগত জানান তিনি।

এ মহতি উদ্যোগ ডিজিটাল বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমুদ্র সম্পদ আহরণ, সংরক্ষণ, টেকসই ব্যবস্থাপনা, পরিবেশ রক্ষা সংক্রান্ত নীতিমালা নিয়েছেন তা বাস্তবায়নে যথেষ্ট সহায়ক হবে। একই সঙ্গে বাংলাদেশ উন্নত বিশ্বের কাতারে শামিল হওয়ার পথে অনেকদূর এগিয়ে যাবে। স্বাধীনোত্তর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে যেভাবে সোনার বাংলায় রূপান্তরের যে স্বপ্ন দেখেছেন তার বাস্তবায়ন হবে বলে দৃঢ় অভিমত ব্যক্ত করেন মিজানুর রহমান।

মেরিন ফিসারিজ একাডেমি

উল্লেখ, মেরিন ফিসারিজ একাডেমি সরকারের মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের অধীনে একটি মেরিটাইম শিক্ষা প্রতিষ্ঠান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুরদর্শী চিন্তার ফসল হিসাবে ১৯৭৩ সালের ১ সেপ্টেম্বর চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পাশে এই একাডেমি প্রতিষ্ঠিত হয়। গভীর সমুদ্রগামী মৎস্য জাহাজ ও বাণিজ্যিক জাহাজের জন্য দক্ষ জনশক্তি গড়ে তোলা তথা ব্লু-ইকোনোমিক কার্যক্রম বাস্তবায়নে দেশের সমুদ্রসীমার অভ্যন্তরে সমুদ্র সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষনে এবং আন্তর্জাতিকভাবে মেরিটাইম সেক্টরে দক্ষ জনশক্তি সরবরাহে এই প্রতিষ্ঠান নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বিএনএনিউজ২৪, এমএন,জিএন,ওয়াই এইস

Loading


শিরোনাম বিএনএ