26 C
আবহাওয়া
৬:৫০ পূর্বাহ্ণ - মে ১৩, ২০২৪
Bnanews24.com
Home » নতুন ব্যাংক খুলতে মূলধন লাগবে ৫০০ কোটি টাকা

নতুন ব্যাংক খুলতে মূলধন লাগবে ৫০০ কোটি টাকা

বাংলাদেশ ব্যাংক

বিএনএ ডেস্ক: নতুন করে বাণিজ্যিক ব্যাংক চালু করার ক্ষেত্রে পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কোম্পানি আইনে দেয়া ক্ষমতা প্রয়োগ করে বাংলাদেশ ব্যাংক গত বৃহস্পতিবার এই সীমা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে। ব্যাংকের পরিশোধিত মূলধন এতদিন পর্যন্ত ছিল ৪০০ কোটি টাকা।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেন, নতুন ব্যাংক-কোম্পানি খোলার লাইসেন্সের জন্য যারা আবেদন করবেন তাদের জন্য এ নিয়ম প্রযোজ্য হবে।

চালু ব্যাংকগুলোর জন্য এ নিয়ম প্রযোজ্য নয় কেন, জানতে চাইলে তিনি বলেন, অনেক ব্যাংক তাদের মূলধন বাড়াতে পারেনি। এ কারণে তাদের জন্য এ নিয়ম প্রযোজ্য হবে না।

তিনি বলেন, করোনা মহামারির আগে কেন্দ্রীয় ব্যাংক মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিলেও ব্যবসায়িক মন্দার কারণে তা বাস্তবায়ন করেনি।

আগামীতে পরিশোধিত মূলধনের পরিমাণ আরও বাড়ানো হতে পারে বলে ইঙ্গিত দেন তিনি। আগের নিয়মে প্রচলিত ধারার ব্যাংকের ন্যূনতম মূলধন ছিল ৪০০ কোটি টাকা। তবে গত ৩ বছরে যেসব ব্যাংককে অনুমোদন দেয়া হয়েছিল, বাংলাদেশ ব্যাংক তাদের মূলধন ৫০০ কোটি টাকায় উত্তীর্ণ করার শর্ত বেঁধে দিয়েছিল। আগের প্রায় সব ব্যাংক মূলধন ৫০০ কোটি টাকায় উন্নীত করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘ব্যাংক কোম্পানি আইনের ১৩ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে শাখাভিত্তিক কার্যরত ব্যাংক-কোম্পানিসহ যেকোনো নতুন ব্যাংক-কোম্পানি স্থাপনের জন্য বাংলাদেশ ব্যাংক ন্যূনতম পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকা নির্ধারণ করল। এ ছাড়া শাখাবিহীন ডিজিটাল ব্যাংক স্থাপনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক ন্যূনতম পরিশোধিত মূলধন ১২৫ কোটি টাকা নির্ধারণ করল।’

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ গত বুধবার ডিজিটাল ব্যাংক গঠনের নীতিমালা অনুমোদন করে। গত বৃহস্পতিবার তা প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হয়।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ