26 C
আবহাওয়া
৮:৫২ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম-দোহাজারী রুটে ডেমু ট্রেন চালু

চট্টগ্রাম-দোহাজারী রুটে ডেমু ট্রেন চালু

চট্টগ্রাম-দোহাজারী রুটে ডেমু ট্রেন চালু

বিএনএ, চট্টগ্রাম: ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ হওয়ার ১৬ দিন পর পুনরায় চালু হয়েছে চট্টগ্রাম-দোহাজারী রুটের ডেমু ট্রেন। ইঞ্জিন মেরামত শেষে সোমবার (১৫ মে) থেকে চট্টগ্রাম-দোহাজারী ও চট্টগ্রাম-পটিয়া রুটে চলাচল করছে ডেমু ট্রেনটি। এর আগে গত ফেব্রুয়ারি মাসে রেললাইন স্থানান্তরের জন্য টানা ১২ দিন বন্ধ ছিল ডেমু ট্রেন চলাচল। এতে যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হয়েছে।

দোহাজারী রেলওয়ে স্টেশন মাস্টার ইকবাল হোসেন চৌধুরী জানান, গত ২৮ এপ্রিল থেকে ১৪ মে পর্যন্ত টানা ১৬ দিন ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটির কারণে চট্টগ্রাম-দোহাজারী রুটে ডেমু ট্রেন চলাচল বন্ধ ছিল।

তিনি আরও জানান, দক্ষিণ চট্টগ্রামের এই রুটে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে পূর্বের সিডিউল মতেই ডেমু ট্রেন প্রতিদিন ভোর ৬টায় চট্টগ্রাম থেকে ছাড়বে এবং ৭টা ১০ মিনিটে পটিয়া স্টেশনে পৌঁছবে। এরপরে সকাল ৮টায় পটিয়া ছেড়ে সকাল ৯টা ১০ মিনিটে চট্টগ্রাম পৌঁছবে। এরপর ২য় ট্রিপে বিকাল ৫টা ২০ মিনিটে চট্টগ্রাম থেকে ছেড়ে দোহাজারীর উদ্দেশ্যে যাত্রা করে সেখানে পৌঁছবে সন্ধ্যা ৭ টা ২০ মিনিটে। এরপর সন্ধ্যা সাড়ে ৭টায় সেখান থেকে ট্রেনটি ছেড়ে এসে চট্টগ্রাম পৌঁছবে রাত সাড়ে ৯টায় ১৫ মিনিটে।

রেলওয়ে সূত্রে জানা যায়, ২০২১ সালের ৬ ফেব্রুয়ারি চট্টগ্রাম–দোহাজারী রেললাইনে ডেমু ট্রেন চলাচল উদ্বোধন করেন রেলমন্ত্রী এডভোকেট নুরুল ইসলাম সুজন। সেই থেকে ডেমু ট্রেনে যাতায়াত করে আসছিল শত শত যাত্রী। ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটির কারণে মাঝে মধ্যে দীর্ঘ সময়ের জন্য ডেমু ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ায় যাত্রীরাও পড়েন চরম দুর্ভোগে। চট্টগ্রাম–দোহাজারী রুটে যে লোকাল ট্রেন চলাচল করতো তাও বিগত আড়াই বছর ধরে বন্ধ রয়েছে। বর্তমানে ডেমু ট্রেন ছাড়া দোহাজারী–কালিয়াইশ পিকিং পাওয়ার প্লান্টের জন্য ফার্নেস অয়েল বহনকারী ওয়াগন চলাচল করে আসছে।

চট্টগ্রাম-দোহাজারি রেল যাত্রী কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক মো. কামাল উদ্দিন বলেন, বিগত ১৬ দিন ধরে চট্টগ্রাম–দোহাজারী রুটে ডেমু ট্রেন চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগ পোহাতে হয়েছে এ রুটের যাত্রীদের। গত ১৫ মে থেকে এই রুটে ডেমু ট্রেন চলাচল স্বাভাবিক হওয়ায় স্বস্তি ফিরেছে যাত্রীদের মাঝে। দুই বছর আগে বন্ধ হওয়া ২ জোড়া লোকাল ট্রেন চালু করার দাবি জানাচ্ছি।

নিয়মিত যাত্রী হারাধন শীল জানান, বিগত কিছুদিন ধরে ডেমু ট্রেনটি বন্ধ হওয়ায় এ অঞ্চলের যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছিল। একেবারে বন্ধ হয়ে গেলে এ অঞ্চলের মানুষের দুর্ভোগের শেষ থাকতো না। পুনরায় ডেমু ট্রেন চালু হওয়ায় স্বস্তি প্রকাশ করেন তিনি।

বিএনএনিউজ/বাবর মুনাফ

Loading


শিরোনাম বিএনএ