39 C
আবহাওয়া
৪:৪৫ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় ১০০ সাংবাদিককে গ্রেপ্তার করেছে ইসরায়েল

গাজায় ১০০ সাংবাদিককে গ্রেপ্তার করেছে ইসরায়েল

গাজা-ইসরায়েল যুদ্ধ,

বিশ্ব ডেস্ক:  গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ১০০ সাংবাদিককে গ্রেপ্তার করেছে ইসরায়েল কর্তৃপক্ষ। খবর আল জাজিরার।

বুধবার ফিলিস্তিনি সাংবাদিকদের সিন্ডিকেট বলছে, ইসরায়েলি বাহিনী গত বছরের ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত (১৬ এপ্রিল ২০২৪) প্রায় ১০০ সাংবাদিককে গ্রেপ্তার করেছে।তারা গাজা,ফিীলস্তিন, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের আন্তর্জাতিক গণমাধ্যমে কাজ করতেন।

তাদের মধ্যে অন্তত ৪০ জন ইসরায়েলি হেফাজতে রয়েছেন, সিন্ডিকেট জানিয়েছে। এতে আরো বলা হয়, গ্রেপ্তারের মুহূর্তে অধিকাংশ সাংবাদিককে মারধর করা হয়েছে।

সিন্ডিকেটের মতে, আটক সাংবাদিকদের অনেককে প্রশাসনিক আটকে রাখা হয়েছিল, একটি বিতর্কিত এবং অস্পষ্ট আইনি প্রক্রিয়া যা ইসরায়েলকে ফিলিস্তিনিদের কোনো অভিযোগ বা বিচার ছাড়াই বন্দী করার অনুমতি দেয়।

রাফাহতে নতুন হামলায় বেশ কয়েকজন নিহত

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাতে হামলায় বেশ কয়েকজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

আল জাজিরা আরবি জানায় , মঙ্গলবার(১৬ এপ্রিল) মধ্য রাফাহতে একটি আবাসিক ভবনে একটি বোমা আঘাত হানে।

গাজার সিভিল ডিফেন্স জানিয়েছে যে ইয়াবনা শরণার্থী শিবিরের একটি বাড়িতে ইসরায়েলি জেট হামলা চালিয়ে “অনেক” লোককে হত্যা ও আহত করেছে। সিভিল ডিফেন্সের কর্মীরা এখনও ধ্বংসস্তূপের নিচ থেকে নিহত ও আহতদের মৃতদেহ বের করার চেষ্টা করছেন বলে খবরে বলা হয়েছে।

১৫ লাখেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি রাফাতে আশ্রয় নিয়েছে।  এই ধরনের পদক্ষেপ “বিপর্যয়কর” হবে, এমন আন্তর্জাতিক আহ্বান সত্ত্বেও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রাফাতে স্থল অভিযানের জন্য চাপ দিয়েছেন।

২৬ ফিলিস্তিনি বন্দীর মরদেহ ইসরায়েলের কারাগারে

 

ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটি বলছে, ইসরায়েলি কর্তৃপক্ষ ২৬ ফিলিস্তিনি বন্দীর মরদেহ আটকে রেখেছে।

এনজিওটি বলেছে যে ৫৯ বছর বয়সী আব্দুল হালিম আব্দুল করিম আমেরের মৃতদেহ মঙ্গলবার ইসরায়েলি কর্তৃপক্ষ ছেড়ে দেওয়ার পরে এই সংখ্যা দাঁড়ায়।

আমের ১৩ এপ্রিল ইসরায়েলি হেফাজতে মারা যান। ছয় মাসেরও বেশি আগে গাজায় ইসরায়েলের হামলা শুরু হওয়ার পর থেকে তিনি ১৬ তম ফিলিস্তিনি যিনি ইসরায়েলি হেফাজতে মারা যান।

বিনা অনুমতিতে কাজের জন্য ইসরায়েলে প্রবেশের অভিযোগে ১৭ মার্চ সাত সন্তানের পিতাকে তার ছেলের সাথে গ্রেপ্তার করা হয়।

ইসরায়েল নিয়মিতভাবে ফিলিস্তিনিদের মৃতদেহ আটকে রাখে, যা মানবাধিকার গোষ্ঠীগুলো শোকসন্তপ্ত পরিবারের সম্মিলিত শাস্তি বলে উল্লেখ করেছে। আন্তর্জাতিক আইন এই অনুশীলনকে মানবাধিকার লঙ্ঘন বলে মনে করে।

ইসরায়েলি সরকারের সঙ্গে কোম্পানির সম্পর্কের প্রতিবাদে গুগলের কর্মীরা

টেক জায়ান্টের কর্মচারীদের দল কোম্পানির দুটি নতুন অফিসে প্রবেশ করেছে, একটি ক্যালিফোর্নিয়ার সানিভেলে এবং একটি নিউ ইয়র্ক সিটিতে।

ক্যালিফোর্নিয়া অফিসে বিক্ষোভকারীরা বলছেন যে যতক্ষণ না গুগল আমাজনের সাথে শেয়ার করা ১দশমিক ২  বিলিয়ন ডলার চুক্তি থেকে সরে না আসছে, ইসরায়েল সরকারকে ক্লাউড পরিষেবা এবং ডেটা সেন্টার সরবরাহ বন্ধ করছেনা,ততক্ষণ তারা প্রতিবাদ জানাবেন।

কোম্পানির কেউ কেউ দীর্ঘদিন ধরে চুক্তির বিরোধিতা করেছে, যা “নিম্বাস” নামে পরিচিত, কিন্তু ইসরায়েল গাজায় আক্রমণ শুরু করার পর থেকে প্রযুক্তি জায়ান্টের মধ্যে বিরোধ প্রসারিত হয়েছে।

 

ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রস্তুত

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন যত দ্রুত সম্ভব একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়া উচিত।

“স্পেন ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়ার জন্য চেষ্টা করবে,” সানচেজ ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার জন্য ইইউ সমর্থন বাড়ানোর সফরের অংশ হিসাবে স্লোভেনিয়া সফরের সময় বলেছিলেন।

গত মাসে, স্পেন, আয়ারল্যান্ড, মাল্টা এবং স্লোভেনিয়া একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছে যে তারা একটি ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রস্তুত যখন এই পদক্ষেপ “একটি ইতিবাচক অবদান রাখতে পারে এবং পরিস্থিতি সঠিক হয়।”

“স্লোভেনিয়ার জন্য, মূল প্রশ্ন হল ফিলিস্তিনকে কখন স্বীকৃতি দেওয়া হবে,” স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী রবার্ট গোলব বলেছেন, “যদি না তবে কখন।”

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ