36 C
আবহাওয়া
৭:৩১ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » মিনা পাল যেভাবে হলেন কবরী

মিনা পাল যেভাবে হলেন কবরী

কবরী

বিনোদন ডেস্ক: পাঁচ দশকেরও বেশি সময় ধরে রূপালি পর্দায় দর্শকদের রাঙানো মিষ্টি মেয়ে কবরীর আসল নাম ছিল মিনা পাল।তার  বাবা ছিলেন শ্রীকৃষ্ণদাস পাল এবং মা ছিলেন লাবণ্য প্রভা পাল। ১৯৫০ সালের ১৯ জুলাই চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পোপাদিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন।শৈশব ও কৈশোর কেটেছে চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানাধীন ফিরিঙ্গি বাজারে।

১৯৬৪ সালে মাত্র ১৩ বছর বয়সে নির্মাতা সুভাষ দত্তের ‘সুতরাং’ চলচ্চিত্রে অভিনয় করে মিনা পাল থেকে কবরী হয়ে উঠেন তিনি। চট্টগ্রামের মেয়ে মিনা পাল চলচ্চিত্রের লাল-নীল জগতে পা দিয়েই নতুন নাম পান ‘কবরী’। ঢাকার সিনেমার অন্যতম পরিচালক সুভাষ দত্তই তাকে এই নাম দিয়েছিলেন বলে জানা গেছে।দীর্ঘ তিন দশকের ক্যারিয়ারে ‘নীল আকাশের নিচে’, ‘ময়নামতি’, ‘সুজন সখী’, ‘স্মৃতিটুকু থাক’, ‘সারেং বউ’, ‘তিতাস একটি নদীর নাম’সহ তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। নায়ক রাজ্জাকের সঙ্গে অভিনয় করা তার ‘রংবাজ’ পায় বেশ জনপ্রিয়তা। ১৯৭৫ সালে নায়ক ফারুকের সঙ্গে ‘সুজন সখী’ ছাড়িয়ে যায় আগের সব জনপ্রিয়তাকে। ৫০ বছরের বেশি সময় চলচ্চিত্রে রাজ্জাক, ফারুক, সোহেল রানা, উজ্জ্বল, জাফর ইকবাল ও বুলবুল আহমেদের মতো অভিনেতাদের সঙ্গে কাজ করেছেন তিনি। ঢাকার চলচ্চিত্র ইতিহাসের অন্যতম জনপ্রিয় জুটি ছিলেন রাজ্জাক-কবরী।

দক্ষ অভিনয় শৈলী দিয়ে ‘মিষ্টি মেয়ে’ হয়ে ওঠেন এই অভিনেত্রী। তারপর জনপ্রিয় নায়িকা হিসেবে চলচ্চিত্র দুনিয়ায় কবরীর শুধুই দুর্বার গতিতে এগিয়ে চলা।এরপর অভিনয় করেছেন হীরামন, ময়নামতি, চোরাবালি, পারুলের সংসার, বিনিময়সহ অসংখ্য সিনেমায়। আগন্তুকসহ জহির রায়হান নির্মিত উর্দু ছবি ‘বাহানা’ এবং ভারতের চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের ছবি ‘তিতাস একটি নদীর নাম’।

কবরী বিয়ে করেন চিত্ত চৌধুরীকে। সম্পর্ক বিচ্ছেদের পর ১৯৭৮ সালে তিনি বিয়ে করেন নারায়ণগঞ্জের ব্যবসায়ি সফিউদ্দীন সরোয়ারকে।তখন থেকে তিনি কবরী সরোয়ার নামে পরিচিতি লাভ করেন।  ২০০৮ সালে তাদেরও বিচ্ছেদ হয়ে যায়। কবরী ছিলেন পাঁচ সন্তানের জননী।

২০০৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। যুক্ত ছিলেন অসংখ্য নারী অধিকার ও সমাজসেবামূলক সংগঠনের সঙ্গে। অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-তে প্রকাশিত হয়েছে তার আত্মজীবনীমূলক বই ‘স্মৃতিটুকু থাক’।

বিএনএনিউজ২৪/ এমএইচ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ