30 C
আবহাওয়া
১০:১৩ অপরাহ্ণ - জুলাই ৮, ২০২৪
Bnanews24.com
Home » সাতকানিয়ায় শতবর্ষের জনগুরুত্বপূর্ণ পুকুর ভরাট করার চেষ্টা

সাতকানিয়ায় শতবর্ষের জনগুরুত্বপূর্ণ পুকুর ভরাট করার চেষ্টা

https://www.youtube.com/watch?v=sD5VhN9nPAI

সাতকানিয়া উপজেলা ও পৌরসভা সদরে সুদীর্ঘ শতবর্ষের একটি জনগুরুত্বপূর্ণ  পুকুর ভরাট করার জন্য অতি লোভী একটি সিন্ডিকেট তৎপর। গত ১৬ মার্চ ২০২২ বুধবার শতবর্ষের পুকুরটি ভরাটের জন্য মাটি দিয়ে ভরাট করার খবর পেয়ে হাজার হাজার এলাকাবাসী, শত শত নারী-পুরুষ, মসজিদের মুসল্লী, জনপ্রতিনিধিদের বাঁধা দেয়ার কারনে পুকুর ভরাট কারী সিন্ডিকেট পিছু হটতে বাধ্য হয় ।

পুকুরের চারপাশে রয়েছে শতবর্ষের মসজিদ,মসজিদে ইসলামিয়া ফোরকানিয়া মাদ্রাসা, সরকারি -বেসরকারি হাসপাতাল, চারিদিকে ঘনবসতিপূর্ণ বাড়ী-ঘর সরকারি মডেল প্রাইমারী স্কুল, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, উপজেলা সহকারি কমিশনার ভূমি অফিস ও থানা পুলিশ ষ্টেশন, শত শত দোকানপাট, উপজেলা কালি মন্দির, দেওয়ানহাট ও মাজার শরীফ ।

মুসল্লীরা পুকুরে অজু করেন, এলাকার লোকজন স্নান (গোসল) করে আসছে কয়েক শতাব্দীকাল ধরে। পুকুরে দক্ষিণ পাশে শতাব্দীকাল ধরে পাকা ঘাট, আজানখানা, মুয়াজ্জিন এর পাকাঘর রয়েছে । সাতকানিয়া সদরের জনগুরুত্বপূর্ণ এ পুকুরটি পশ্চিম ঢেমশা মৌজার বিএস খতিয়ানভুক্ত বিএস ৫৪০২ দাগের ৭৬ শতক পুকুর ।

জানাগেছে, জলদার পানি সেচন করে কতিপয় অতিলোভী লোকজন সিন্ডিকেট পুকুরের কিছু অংশ ক্রয় করে পুকুরটি ভরাট করতে গিয়ে জনতার রোষানলে পড়ে । পুকুরটি আগুন থেকে ঘরবাড়ি রক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বিগতদিনে। পুকুর ভরাট করা আইনত দন্ডনীয় অপরাধ। কোন পুকুর যাতে ভরাট করা না হয় মাননীয় প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা দিয়েছেন ।

পুকুরটির ওপর বদ নজর পড়েছে  ভূমি সিন্ডিকেট, মাটি ব্যবসায়ির। এদের একটি সংঘবদ্ধ সিন্ডিকেট পুকুরটি নিয়ে বুনছে নানা ষড়যন্ত্রের বেড়াজাল। পুকুরটি চিরতরে হারিয়ে গেলে উপজেলা সদরে অগ্নিনির্বাপনের পানির সংকটও দেখা দেবে।

ভাড়াটিয়া অস্ত্রধারী সন্ত্রাসীদের দিয়ে ঐ সিন্ডিকেট পুকুরটি জবরদখল করতে চায়। ঘনবসতিপূর্ণ পাড়াগুলোর অধিবাসী সহ সর্বস্তরের জনসাধারণ পুকুর রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রী, বন ও পরিবেশ মন্ত্রণালয়,স্থানীয় সরকার মন্ত্রণালয়,স্বরাষ্ট্র মন্ত্রনালয়, পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।-বিএনএ প্রতিনিধি

Loading


শিরোনাম বিএনএ