26 C
আবহাওয়া
৪:৫০ পূর্বাহ্ণ - এপ্রিল ১৭, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারকে চাপে ফেলতে ব্যর্থতায় সাগরে ডুবে যাচ্ছে শতশত রোহিঙ্গারা

মিয়ানমারকে চাপে ফেলতে ব্যর্থতায় সাগরে ডুবে যাচ্ছে শতশত রোহিঙ্গারা

Rohingya refugees eat breakfast at a temporary shelter in Ladong, Aceh

জাকার্তা – ৮ জানুয়ারী ১৮৫ জন রোহিঙ্গা শরণার্থী নিয়ে একটি নৌকা ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে উপকূলে ভিড়েছে। তারা একটি উন্নত জীবনের সন্ধানে বাংলাদেশে শরণার্থী শিবির থেকে পালিয়ে শীতল ঠান্ডা সমুদ্রে একমাস ধরে ভ্রমণ শেষে তারা সেখানে পৌঁছে। যাদের অর্ধেকের বেশি নারী ও শিশু।

গত বছরের নভেম্বর থেকে, অন্তত আরও তিনটি নৌকা একই রকম বিপজ্জনক যাত্রার পরে আচে-তে অবতরণ করেছে, শত শত শরণার্থী বহন করে, সমুদ্রে কমপক্ষে ২০ জন মারা গেছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের মতে, ২০২২ সালে হাজার হাজার রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু নৌকা যোগে বিশাল সমুদ্র পাড়ি দিয়ে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মালয়শিয়ায় যায়।

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের জেলেরা সমুদ্র উদ্বাস্তুদের দুর্দশার লাগবে প্রায়শ এগিয়ে যান। উদ্ধার করেন এবং খাদ্য সহায়তা দেন। একজন রোহিঙ্গা হিসেবে যিনি আমার জীবনের বেশিরভাগ সময় ধরে আমাদের জনগণের বিরুদ্ধে গণহত্যা বন্ধ করার জন্য প্রচারণা চালিয়েছি, আমি আচেনিদের কাছে তাদের নিঃস্বার্থতা এবং সাহসিকতার জন্য এর চেয়ে বেশি কৃতজ্ঞ হতে পারি না।

একই সময়ে, এটা দুঃখজনক যে এই অঞ্চলের সরকারগুলি যা করার কথা তা করার জন্য সাধারণ মানুষকে পদক্ষেপ নিতে হয়েছে। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার রাজ্যগুলো বছরের পর বছর ধরে রোহিঙ্গাদের “নৌকা মানুষের” দুর্দশার প্রতি অন্ধ দৃষ্টি রেখেছে, শরণার্থীদের তাদের তীরে নামতে অস্বীকার করেছে এবং এমনকি তাদের নৌকাগুলোকে আবার সমুদ্রে ঠেলে দিয়েছে।

সমুদ্রে রোহিঙ্গাদের প্রাণ হারানোরোধ করতে করতে আঞ্চলিক রাষ্ট্রগুলিকে আরও সহানুভুতিশীল এবং দায়িত্বশীল মানবিক হতে হবে।

আমাদের আদি আরাকান বা  রাখাইন রাজ্যে আমরা যে গণহত্যার সম্মুখীন হচ্ছি তা থেকে বাঁচার যাওয়ার জন্য রোহিঙ্গারা মিয়ানমার থেকে নৌকায় করে বছরের পর বছর ধরে পালাচ্ছে। সাম্প্রতিক বছরগুলিতে, এটি ক্রমবর্ধমান বাংলাদেশ থেকে উদ্বাস্তু যারা বিপজ্জনক সমুদ্র যাত্রায় তাদের জীবনের ঝুঁকি নিয়েছে। প্রায় এক মিলিয়ন রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশের শিবিরে বাস করে, যাদের অধিকাংশই ২০১৭ সালে মিয়ানমারে সামরিক জাতি নিধনমূলক সহিংসতা থেকে পালিয়ে গিয়েছিল।

যদিও বাংলাদেশ সরকার উদারভাবে যারা পালিয়েছে তাদের নিরাপদ আশ্রয় দিয়েছে, শিবিরগুলি সঙ্কুচিত এবং উপচে পড়া, এবং রোহিঙ্গাদের শিক্ষা বা উপযুক্ত চাকরি পাওয়ার প্রায় কোন সুযোগ নেই।

তাই মালয়েশিয়া বা অন্য কোনো আঞ্চলিক দেশে মর্যাদার জীবন গড়ার জন্য রোহিঙ্গারা নৌকায় করে সমুদ্র পাড়ি দেবার মরিয়া প্রচেষ্টা চালায়।

২০১৫ সালে, এশিয়ান “নৌকা সঙ্কট” বিশ্বব্যাপী শিরোনাম হয়েছিল, যখন সরকার মানব পাচার নেটওয়ার্কগুলির উপর ক্র্যাক ডাউন করেছিল তখন শত শত শরণার্থী সমুদ্রে প্রাণ হারিয়েছিল। সমুদ্র যাত্রায় আপেক্ষিক স্থবিরতার পরে, সাম্প্রতিক বছরগুলিতে সংখ্যা আবার বেড়েছে।

২০২২ সালে, UNHCR অনুমান করে যে কমপক্ষে ১৯২০জন রোহিঙ্গা নৌকায় গিয়েছিল, যা ২০২১ সালে ২৮৭ জন থেকে তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে। গত বছর অন্তত ১১৯জন নিহত বা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে, যাদের নৌকা নিখোঁজ হওয়ার পর মৃত বলে ধারণা করা হয়েছে এমন আরও ১৮০ জনের অন্তর্ভুক্ত নয়। ডিসেম্বর।

সমুদ্রের অবস্থা ভয়াবহ। বেঁচে যাওয়া ব্যক্তিরা বর্ণনা করেছেন যে খাবার, জল বা ওষুধের খুব কম বা কোনও অ্যাক্সেস ছাড়াই বেশ কয়েক মাস ধরে সঙ্কুচিত নৌকায় আটকে রয়েছেন। তারা প্রায়শই মানব পাচারকারীদের দ্বারা নির্যাতিত হয় এবং চাঁদাবাজি করে, যারা অনেক ক্ষেত্রে শরণার্থীদের ডেকের জায়গার জন্য তাদের জীবন সঞ্চয়ের জন্য চার্জ করেছে।

যদিও ASEAN এর কিছু সদস্য এবং অন্যান্য আঞ্চলিক সরকার সমুদ্রে উদ্বাস্তুদের পরিত্যাগ না করার প্রতিশ্রুতি দিয়েছে, এটি বেশিরভাগই ঠোঁট পরিষেবার পরিমাণ। সাম্প্রতিক বছরগুলিতে, সরকারগুলি শরণার্থীদের জন্য তাদের সীমানা সিল করে দিয়েছে। কখনও কখনও, তারা ন্যূনতম খাবার এবং চিকিৎসা সেবা প্রদান করেছে, শুধুমাত্র নৌকাগুলিকে আবার সমুদ্রে ঠেলে দেওয়ার জন্য। এটি কেবল অমানবিকই নয়, এটি অ-পুনরুদ্ধার নীতির লঙ্ঘনও, যেখানে তারা গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকিতে রয়েছে এমন লোকেদের ফিরিয়ে আনার বিরুদ্ধে আন্তর্জাতিক আইনে সম্পূর্ণ নিষেধাজ্ঞা।

২০২২ সালে মৃত্যুর সংখ্যা, এবং যারা বেঁচে গেছেন তাদের বেদনাদায়ক গল্প, আঞ্চলিক রাজ্যগুলিকে একবার এবং সকলের জন্য কংক্রিট এবং সমন্বিত পদক্ষেপ নেওয়ার জন্য একটি জেগে ওঠার আহ্বান হতে হবে। ASEAN-কে অবশ্যই সামুদ্রিক উদ্বাস্তু অভিযানের জন্য একটি সম্মিলিত পন্থা অবলম্বন করতে হবে যা সার্চ-এবং-উদ্ধারে ফোকাস করবে এবং সীমান্ত জুড়ে দায়িত্ব ভাগ করে নেবে। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে নিপীড়ন থেকে পলায়নকারী কেউ প্রবেশ করতে প্রত্যাখ্যান করবেন না; পরিবর্তে, শরণার্থীদের তাদের প্রয়োজনীয় আশ্রয় এবং চিকিৎসা সেবা দেওয়া উচিত, যখন তাদের আশ্রয় চাওয়ার আন্তর্জাতিক মানবাধিকারকে সম্মান করা উচিত।

একই সময়ে, বালি প্রসেস দেশগুলির দেশগুলি – সামুদ্রিক শরণার্থীদের বিষয়ে পদক্ষেপের সমন্বয়ের জন্য ২০১৬ সালে একটি আন্তর্জাতিক প্রক্রিয়া তৈরি করা হয়েছিল – তারা অবশ্যই শরণার্থীদের সুরক্ষার জন্য প্রতিষ্ঠিত কাঠামোর ব্যবহার নিশ্চিত করতে হবে। তারা কেবল তাদের কাজ করছে না।

আঞ্চলিক দেশগুলিও এই সঙ্কটের মূল কারণের মুখোমুখি হতে অস্বীকার করে: তাদের নিজ দেশ মিয়ানমারে রোহিঙ্গাদের প্রতি আচরণ। যতদিন রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা অব্যাহত থাকবে, ততদিন আমাদের জনগণ তাদের জীবনের ঝুঁকি নিয়ে অন্যত্র নিরাপত্তা ও মর্যাদা খুঁজতে বাধ্য হবে। এমনকি ASEAN সদস্যরা যারা ২০২১ সালে অভ্যুত্থানের চেষ্টার পর থেকে মিয়ানমারের সেনাবাহিনীর সমালোচনা করেছে তারা এখনও মিয়ানমারের সাথে ব্যবসায় জড়িত, যা সামরিক বাহিনীকে অর্থায়ন করতে সহায়তা করে এবং তারা আমাদের বিরুদ্ধে অপরাধ করে। রোহিঙ্গাদের বিরুদ্ধে অকথ্য অপরাধের জন্য দায়ী মিয়ানমারের কর্মকর্তাদের বিচারের আওতায় আনার জন্য তাদের উচিত সব আন্তর্জাতিক বিচার প্রক্রিয়াকে সমর্থন করা।

৮ জানুয়ারী, আচেহ এর জেলেরা নেতৃত্ব দিয়েছিল যখন আসিয়ানের নেতারা কাজ করতে ব্যর্থ হন। সমস্ত রোহিঙ্গা তাদের সহানুভূতির জন্য কৃতজ্ঞ। আসিয়ান সদস্যরা রোহিঙ্গা নৌকা সংকটের মূল কারণ এবং পরিণতি উভয়ের দিকেই চোখ বুলিয়ে নিচ্ছে। যতদিন তারা থাকবে, নৌকা আসতে থাকবে এবং দুর্ভোগ চলতেই থাকবে। সূত্র:

Tun Khin

The Jakarta Post

লেখক মিয়ানমার রোহিঙ্গা সংগঠন যুক্তরাজ্যের সভাপতি।

Loading


শিরোনাম বিএনএ