27 C
আবহাওয়া
৬:৩৪ অপরাহ্ণ - মে ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ফের যুদ্ধবিরতি ও বন্দী বিনিময়ে ইসরাইলের আগ্রহ!

ফের যুদ্ধবিরতি ও বন্দী বিনিময়ে ইসরাইলের আগ্রহ!

তেলআবিবে বিক্ষোভে

বিশ্বডেস্ক: বিশ্ব এবং দেশের অভ্যন্তরে ব্যাপক চাপের মুখে ইসরায়েলি কর্মকর্তারা গাজায় আটক জিম্মিদের মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতি এবং ফিলিস্তিনি বন্দীদের মুক্তির জন্য ধীরে ধীরে পা বাড়াচ্ছেন।

শনিবার মিশরের দুটি নিরাপত্তা সূত্র জানায়, ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদ  প্রধান ডেভিড বার্নিয়া শুক্রবার গভীর রাতে আলোচনা পুনরুজ্জীবিত করার জন্য ইউরোপে কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানির সাথে দেখা করার পর এমন আভাস পাওয়া যাচ্ছে।

ফের যুদ্ধবিরতি ও বন্দীদের মুক্তির ব্যাপারে একটি নতুন চুক্তি করার জন্য ইসরাইল কর্তৃপক্ষ মধ্যস্থতাকারীদের সাথে দেনদরবার শুরু করেছে।

ইসরাইলী সংবাদপত্র জেরুজালেম পোস্ট শনিবার এক প্রতিবেদনে জানায়, গাজা বন্দিদশা থেকে আরও জিম্মি উদ্ধারে একটি কথিত চুক্তি নিয়ে আলোচনার জন্য শনিবার সন্ধ্যায় ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভার সভা ডাকা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মোসাদ প্রধান ডেভিড বার্নিয়া এবং কাতারের মধ্যে আলোচনায় আলোচিত চুক্তির মধ্যে রয়েছে ইসরায়েলে কারাগারে বন্দী ‘বয়স্ক’ ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে বয়স্ক পুরুষ ও বেসামরিক ব্যক্তিদের মুক্তিদান।

মিশর বা কাতারের মধ্যস্থতার বিষয়ে ইসরায়েলের কাছ থেকে তাত্ক্ষণিক কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।তবে মনে হচ্ছে ইসরাইল দেশের ভেতরের চাপে কিছুটা নরম হয়েছে। গত কয়েকদিন ধরে হামাসের হাতে এক জিন্মি নারীর মৃত্যু এবং তিন ইসরাইলী জিন্মিকে নিজেদের সেনা কর্তৃক হত্যা করার ঘটনার পর দেশটির অভ্যন্তরে ব্যাপক বিক্ষোভ চলছে।
শনিবার তেলআবিবে বিক্ষোভে অংশগ্রহণকারীরা অবিলম্বে হামাসের হাতে জিন্মিদের মুক্ত করার দাবি জানিয়ে বলেছে, আর যুদ্ধ নয়, মানুষ বাচানোর জন্য যুদ্ধ থামাতে হবে। কে জিতল বা কে হারল সেটা দেখার সময় এখনও আসেনি।

এরআগে হামাস প্রধান ইসমাইল হানিয়াহ বলেছেন, ‘গাজা বা ফিলিস্তিনি ইস্যুতে হামাস বা প্রতিরোধী দলগুলো ছাড়া যে কোনও ব্যবস্থা একটি প্রলাপ’।
তিনি বলেন, হামাস এমন আলোচনার জন্য প্রস্তুত যা ‘ সংকট সমাধানে রাজনৈতিক পথের দিকে নিয়ে যেতে পারে, জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন রাষ্ট্রে ফিলিস্তিনি জনগণের অধিকার নিশ্চিত করে’।

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ