36 C
আবহাওয়া
১১:০২ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » দেশের বিভিন্ন স্থানে পালিত হচ্ছে মহান বিজয় দিবস

দেশের বিভিন্ন স্থানে পালিত হচ্ছে মহান বিজয় দিবস

মহান বিজয় দিবস

বিএনএ, ঢাকা: সারাদেশে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে ৫১তম মহান বিজয় দিবস। মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে পুষ্প স্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে দেশের বিভিন্ন স্থানে বিজয় দিবস উদযাপন করা হচ্ছে।

রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মহান বিজয় দিবস উপলক্ষে ভোর সাড়ে ৬টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রথমে স্মৃতিসৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এরপর শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি সুসজ্জিত দল তখন রাষ্ট্রীয় সালাম জানায়।

চট্টগ্রাম

৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচি শুরু করে চট্টগ্রাম জেলা প্রশাসন।  ভোর সাড়ে ৬টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কামরুল হাসান, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, উপ পরিচালক (স্থানীয় সরকার) বদিউল আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ স ম জামশেদ খোন্দকার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নাজমুল আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মু. মাহমুদ উল্লাহ মারুফ, স্টাফ অফিসার টু ডিসি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পীযুষ চৌধুরী সহ জেলা প্রশাসনের কর্মকর্তারা।

লক্ষ্মীপুর

যথাযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে লক্ষ্মীপুরের ৫১ তম মহান বিজয় দিবস পালিত হচ্ছে। ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে বিজয় চত্বর স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করেন লক্ষ্মীপুরের জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ। এর পর বিজয় চত্বরে পুষ্পার্ঘ্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পর্যায়ক্রমে পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জান, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

পরে সকাল ৬টা ৪৫মিনিটে শহরের বাগবাড়িস্থ গণকবরে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ, পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জজামানও জেলা মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ।

ঝিনাইদহ

ঝিনাইদহে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হচ্ছে গৌরব ও ঐতিহ্যের মহান বিজয় দিবসের ৫০ বছর পূর্তি। দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে সদর থানা চত্বরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে কর্মসূচির শুভ সূচনা করা হয়। সকাল ৭ টায় শহরের প্রেরণা একাত্তর চত্বরে স্বাধীনতা স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। রাষ্ট্রের পক্ষে প্রথমে জেলা প্রশাসন, পরে পুলিশ বিভাগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি দপ্তর, বেসরকারি, স্বেচ্ছাসেবী সংগঠন ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

পরে জাতির পিতার ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়াও কুচকাওয়াজ, আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হচ্ছে মহান বিজয় দিবস। সকাল ৯টার ঝিনাইদহ বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং বিভিন্ন প্রতিষ্ঠানে কুচকাওয়াজ ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

কক্সবাজার

কক্সবাজারে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে বিজয়ের ৫০ বছর ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। জেলা ও পুলিশ প্রশাসনসহ সরকারি বিভিন্ন দপ্তর ও বিভাগের উদ্যোগে পালন করা হচ্ছে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস।

ভোরে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা পরিষদ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার বন বিভাগ, কক্সবাজার টুরিস্ট পুলিশ, কক্সবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন দপ্তর ও সংগঠনের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পণ করা হয়। এ সময় জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, জেলা পরিষদ চেয়ারম্যান, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সহ প্রশাসনের কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জামালপুর

সূর্যোদয়ের সাথে সাথে জামালপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ প্রাঙ্গনে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান বিজয় দিবস ও বিজয়ের ৫০ বছর পূর্তির উদযাপনের শুভ সূচনা হয়। সকাল সাড়ে ৬টায় জামালপুর শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ফুলেল শ্রদ্ধা জানাতে ঢল নামে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির মানুষ ও সরকারি বেসরকারি সংস্থার।

শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে জেলা প্রশাসক মোর্শেদা জামানের নেতৃত্বে শহীদ বেদীতে শ্রদ্ধা জানানো হয়। পরে জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী, জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মাদ ছানোয়ার হোসেন ছানু, জেলা পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার মো. নাছির উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ ও সাধারণ সম্পাদক ফারুক আহাম্মেদ চৌধুরীর নেতৃত্বে আওয়ামী লীগের নেতৃবৃন্দ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন, সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ-৭১ জামালপুর জেলা শাখার সভাপতি মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. আব্দুর রশিদ ও সাধারণ সম্পাদক লুৎফর রহমানের নেতৃত্বে অন্যান্য সদস্যবৃন্দ, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা ও সাধারণ সম্পাদক লুৎফর রহমানের নেতৃত্বে সদস্যবৃন্দসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

বাগেরহাট

নানা কর্মসূচির মধ্য দিয়ে বাগেরহাটে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান বিজয় দিবস উদযাপিত হচ্ছে। দিনটি উপলক্ষে সকালে বাগেরহাট শহরের দশানী মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে জাতীয় পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে কর্মসূচির শুভ সূচনা হয়। প্রথমেই বাগেরহাটের জেলা প্রশাসন মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে।

পরে পুলিশ সুপারসহ সরকারি প্রতিষ্ঠান, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগসহ বিভিন্ন সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠন শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। এসময় বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, পুলিশ সুপার কে এম আরিফুল হকসহ প্রশাসনের কর্মকর্তা ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন।

জয়পুরহাট

জয়পুরহাটে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। ভোর ৬টা ৪২ মিনিটে সূর্যোদয়ের সাথে সাথে ৫০ বার তোপ ধ্বনির মধ্য দিয়ে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের সূচনা হয়।
দিবসটি উপলক্ষে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সোলায়মান আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা আরাফাত হোসেন, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

টাঙ্গাইল

তোপধ্বনি, জাতীয় পতাকা উত্তোলন, বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া, শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়াসহ বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে টাঙ্গাইলে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করা হচ্ছে।

ময়মনসিংহ

বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় ময়মনসিংহে বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপিত হচ্ছে। বিভাগীয় শহরের পাটগুদাম ব্রিজ মোড়ে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে ভোর ৬টা ৩৪ মিনিটে ৫০ বার তোপধ্বনির মাধ্যমে বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর প্রথমে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ময়মনসিংহ সিটির মেয়র মো. ইকরামুল হক টিটু।

পরে একে একে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, পুলিশের রেঞ্জ ডিআইজি ব্যারিস্টার হারুন অর রশিদ, জেলা প্রশাসক মো. এনামুল হক, জেলার পুলিশ সুপার মো. আহমার উজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান ইউসুফ খান পাঠানসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের বিভাগীয় প্রধান, বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠন ও পেশাজীবী সংগঠনের নেতা-কর্মী ও সাধারণ মানুষ।

কুমিল্লা

শ্রদ্ধা আর বিনম্র ভালবাসায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান মুক্তিযুদ্ধে বিজয়ের সুবর্ণজয়ন্তী পালন করা হচ্ছে কুমিল্লায়। দিবসটি উপলক্ষে সকালে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদ মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানান কুমিল্লার ডিসি মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহম্মেদ, স্থানীয় বিভিন্ন সংগঠনের নেতাকর্মীসহ শিক্ষার্থী ও সাধারণ মানুষ।

চুয়াডাঙ্গা

মহান বিজয় দিবস উপলক্ষে সকাল সাড়ে ৬টায় চুয়াডাঙ্গার শহীদ হাসান চত্বরের শহীদদের নামফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চুয়াডাঙ্গার ডিসি নজরুল ইসলাম সরকার, বীর মুক্তিযোদ্ধা মাহবুব হোসেন মেহেদীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, সামাজিক-রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী ও সাধারণ মানুষ। চুয়াডাঙ্গা পুরাতন স্টেডিয়ামে কুচকাওয়াজ, ডিসি সাহিত্য মঞ্চে শহীদ মুক্তিযোদ্ধাদের জন্য দোয়া করার পর শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ