30 C
আবহাওয়া
৬:৩৭ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » চীনের প্রেসিডেন্ট শিকে আবারও স্বৈরশাসক বললেন বাইডেন

চীনের প্রেসিডেন্ট শিকে আবারও স্বৈরশাসক বললেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে চীন প্রেসিডেন্ট শি জিনপিংকে হস্তক্ষেপ করতে বারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন ক্রমবর্ধমান উত্তেজনা কমানোর প্রয়াসে সামরিক থেকে সামরিক যোগাযোগ পুনরায় শুরু করতে সম্মত হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন।

বুধবার ক্যালিফোর্নিয়ায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এক বিরল বৈঠকের পর তিনি বলেন, “আমরা সরাসরি, খোলা, পরিষ্কার যোগাযোগে ফিরে এসেছি।”

এক বছরেরও বেশি সময় পর এই প্রথম এই জুটি ব্যক্তিগতভাবে কথা বলেন।

মিঃ বাইডেন আরও বলেন যে উভয় নেতা একে অপরের সাথে সরাসরি যোগাযোগ স্থাপনে সম্মত হয়েছেন।

সান ফ্রান্সিসকোর কাছে একটি ঐতিহাসিক কান্ট্রি এস্টেটে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনের পরে একটি সংবাদ সম্মেলনে মিঃ বাইডেন বলেন যোগাযোগের অভাবে বিভিন্ন টেনশান তৈরি হয় এবং উভয় রাষ্ট্রপতিই এখন যে কোন সমস্যা নিয়ে টেলিফোনে সরাসরি কথা বলার সিদ্ধান্ত নিয়েছেন।”

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করার পর চীন গত বছর সামরিক-সামরিক যোগাযোগ বিচ্ছিন্ন করে। বেইজিং স্ব-শাসিত তাইওয়ানকে তার ভূখণ্ড হিসাবে দেখে এবং প্রয়োজনে জোর করে এটিকে সংযুক্ত করার হুমকি দিয়েছে।

সংবাদসম্মেলনে তাইওয়ান ইস্যুতেও চীনের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি জানান, শিয়ের সঙ্গে আলোচনায় যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতার গুরুত্বের ওপর জোর দিয়েছে।

বাইডেন বলেন,  তাইওয়ানের সঙ্গে বর্তমানে যে সম্পর্ক রয়েছে তা পরিবর্তনের ইচ্ছা নেই যুক্তরাষ্ট্রের।

এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও গাজা সংঘাত নিয়েও চীন ও যুক্তরাষ্ট্রের আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বাইডেন। তিনি বলেন, যেসব অঞ্চলে চীনের কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ রয়েছে তা নিয়ে আলোচনা হয়েছে।

মিঃ বাইডেন বলেন যে, যদিও এই দুজনের মধ্যে অনেক মতবিরোধ রয়ে গেছে, মিঃ শি “শুধু সোজা” ছিলেন। তিনি বলেন, আলোচনাটি ছিল “আমাদের সবচেয়ে গঠনমূলক এবং ফলপ্রসূ কিছু আলোচনা”।

তবে সম্পর্ক এখনও কতটা কঠিন তার একটি চিহ্ন হিসাবে, মিঃ বাইডেন, যখন তিনি সংবাদ মঞ্চ থেকে বেরিয়ে যাচ্ছিলেন, একজন সাংবাদিকের প্রশ্নের উত্তর দিয়ে বলেন,  তিনি মিঃ শিকে একজন স্বৈরশাসক বলে মনে করেন।

“তিনি একজন স্বৈরশাসক এই অর্থে যে তিনি এমন একজন ব্যক্তি যিনি একটি দেশ পরিচালনা করেন… এমন একটি সরকার গঠনের ভিত্তিতে যা আমাদের থেকে সম্পূর্ণ আলাদা,” বাইডেন বলেন। মিঃ বিডেন জুনে একই ধরনের মন্তব্য করলে, চীনা কর্মকর্তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন এবং এটিকে “অত্যন্ত অযৌক্তিক এবং দায়িত্বজ্ঞানহীন” বলে বর্ণনা করেন।

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ