25 C
আবহাওয়া
৪:৫০ পূর্বাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ-সিঙ্গাপুর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত

বাংলাদেশ-সিঙ্গাপুর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত


বিএনএ, ঢাকা : পারস্পরিক সুবিধার্থে অর্থনৈতিক সহযোগিতার বর্তমান গতিকে আর বেগবান করার লক্ষ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও জোরদার করতে এবং বিদ্যমান পরিপূরকগুলিকে সর্বোত্তমভাবে ব্যবহার করতে সম্মত বাংলাদেশ ও সিঙ্গাপুর ।

বুধবার (১৬ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে তৃতীয় ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং পাঁচ সদস্যের সিঙ্গাপুর প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিতীয় স্থায়ী সচিব লুক গোহ।

আট বছরেরও বেশি সময় পর অনুষ্ঠিত বৈঠকে এফওসি ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, বিদ্যুৎ, জ্বালানি, সংযোগ, সুনীল অর্থনীতি, হালাল বাণিজ্য, পর্যটন ও সংস্কৃতি, সক্ষমতা বিনির্মাণ, শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা, কৃষি এবং আইসিটি ছাড়াও পারস্পরিক স্বার্থের আঞ্চলিক ও বৈশ্বিক সহযোগিতাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সামগ্রিক বিষয় আরেঅচনায় উঠে আসে।

উভয় পক্ষ চলমান দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও গতিশীল করতে আরও উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের গুরুত্ব উল্লেখ করে। এফওসি সামনের দিনগুলোতে এটিকে আরও সহযোগিতামূলক, টেকসই ও অর্থবহ করার জন্য বিদ্যমান চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কে আরও প্রাণশক্তি ও গতি সঞ্চারে সাহায্য করবে বলে উভয় পক্ষই আশাবাদ ব্যক্ত করে।

উভয় পক্ষ এফওসি এবং অন্যান্য দ্বিপক্ষীয় প্রক্রিয়া চলাকালীন গৃহীত সিদ্ধান্তগুলোতে পর্যাপ্ত ফলোআপের গুরুত্বের ওপর জোর দেয় এবং প্রস্তাবিত দ্বিপক্ষীয় এফটিএ’র পরিপ্রেক্ষিতে অগ্রগতি পর্যালোচনা করে এবং দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতাকে কাক্সিক্ষত উন্নীত করতে যত শিগগির সম্ভব এটি সম্পাদনের দৃঢ় সংকল্প ব্যক্ত করে। এ বিষয়ে সম্প্রতি স্বাক্ষরিত সহযোগিতা স্মারক (এমওসি)’র অধীনে গঠিত বাংলাদেশ-সিঙ্গাপুর জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের নিয়মিত কার্যক্রমেরও প্রশংসা করে।

বিদ্যমান দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র সচিব সিঙ্গাপুরকে দ্বিপক্ষীয় বাণিজ্য আরও সুষম করতে আরএমজি, ফার্মাসিউটিক্যালস, চামড়া ও পাটজাত পণ্য, সিরামিক, প্লাস্টিক, বাইসাইকেল ইত্যাদিসহ অত্যন্ত প্রতিযোগিতামূলক মূল্যে মানসম্পন্ন পণ্য আমদানির জন্য একটি উৎস দেশ হিসেবে বাংলাদেশকে গুরুত্বের সাথে বিবেচনা করার আহ্বান জানান।

সিঙ্গাপুরকে বাংলাদেশে একটি গুরুত্বপূর্ণ বিনিয়োগকারী দেশ হিসেবে উল্লেখ করে পররাষ্ট্র সচিব পারস্পরিক সুবিধার্থে সিঙ্গাপুর থেকে বিশেষ করে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বৃহত্তর এফডিআই প্রবাহ উৎসাহিত করেন। দুই পক্ষই কৃষি প্রক্রিয়াকরণ, কৃষি গবেষণা এবং সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করে।

পররাষ্ট্র সচিব মোমেন বাংলাদেশ থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীর মিয়ানমারে তাদের স্বদেশে দ্রুত প্রত্যাবাসনে দ্বিপক্ষীয়ভাবে এবং আসিয়ান কাঠামোর মধ্যে আরও সক্রিয় ভূমিকা পালনের জন্য সিঙ্গাপুরকে অনুরোধ করেন। তিনি বাংলাদেশকে আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে দ্রুত অন্তর্ভুক্ত করারও দাবি জানান।

বাংলাদেশে সিঙ্গাপুরের অনাবাসিক রাষ্ট্রদূত ডেরেক লো জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সফররত সিঙ্গাপুরের প্রতিনিধি দলের পক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টের সকল শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে ধানমন্ডি ৩২-এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ও বনানী কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ করেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ