34 C
আবহাওয়া
২:১২ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » আনারকলির সঙ্গে বিদেশি থাকার সত্যতা মেলেনি: সচিব

আনারকলির সঙ্গে বিদেশি থাকার সত্যতা মেলেনি: সচিব

আনারকলির সঙ্গে বিদেশি থাকার সত্যতা মেলেনি: সচিব

বিএনএ ডেস্ক: ইন্দোনেশিয়ার জাকার্তা থেকে প্রত্যাহার হওয়া বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন কাজী আনারকলির সঙ্গে বিদেশি নাগরিকের বসবাসের সত্যতা পায়নি। এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তবে তার বাসায় সামান্য পরিমাণে মারিজুয়ানা (গাঁজা) পাওয়ার সত্যতা মিলেছে।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেলে কূটনীতিক আনারকলির বিষয়ে ব্রিফিংয়ে তিনি বলেন, তার বিরুদ্ধে প্রাথমিক অনুসন্ধানে এসব তথ্য পেয়েছে তদন্ত কমিটি।

পররাষ্ট্রসচিব জানান, প্রাথমিক অনুসন্ধানের ভিত্তিতে কিছু তথ্য পাওয়া গেছে। বিশেষ করে মারিজুয়ানা সংক্রান্ত। সরকারি কর্মচারীদের যে আচরণবিধি আছে, সেটার সঙ্গে এটা সাংঘর্ষিক।

মাসুদ বিন মোমেন বলেন, দেশে সরকারি যে আচরণবিধি আছে তার মাধ্যমে কি ব্যবস্থা নেয়া যায় সে বিষয় দেখা হচ্ছে। এখন আমরা সিদ্ধান্ত নেব এটা ডিপার্টমেন্টাল প্রসিডিং করা হবে কিনা। আমরা ডিপার্টমেন্টাল প্রসিডিংয়ের মাধ্যমে হয়তো আরও গভীরে যেতে পারব।

এ কূটনীতিককে ডোপ টেস্ট করা প্রসঙ্গে মাসুদ বিন মোমেন বলেন, সরকারি কর্মকর্তাদের ডোপ টেস্ট করার স্টিস্টেম নেই। সুতরাং এই মুহূর্তে সেটা ভাবা হচ্ছে না।

উল্লেখ্য, দক্ষিণ জাকার্তায় আনারকলির বাসায় গত মাসের প্রথম সপ্তাহে হঠাৎ অভিযান চালায় ইন্দোনেশিয়া সরকারের মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। তার বাসা থেকে মাদক উদ্ধার করে সেখানকার আইনশৃঙ্খলা বাহিনী।

ভিয়েনা কনভেনশন অনুযায়ী, কূটনীতিক আনারকলি দায়মুক্তির আওতাধীন ছিলেন। তাই তাকে গ্রেপ্তার না করে দূতাবাসের জিম্মায় ছেড়ে দেয়া হয়। বিষয়টি জানার পর পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিক আদেশ জারি করে তাকে দেশে ফিরিয়ে আনে।

দেশে ফেরার পর এ কূটনীতিকের বিরুদ্ধে ওঠা অভিযোগের সত্যতা যাচাইয়ে তদন্ত কমিটি গঠন করে সরকার। যার প্রধান করা হয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামসকে। তদন্ত কমিটি প্রধান গত সপ্তাহে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমনের কাছে প্রাথমিক তদন্তের ফলাফল জমা দেন।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ