26 C
আবহাওয়া
৭:১৯ পূর্বাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » মিরপুর টেস্ট, জয়ের আশা জিইয়ে রাখল বাংলাদেশ

মিরপুর টেস্ট, জয়ের আশা জিইয়ে রাখল বাংলাদেশ


বিএনএ, ক্রীড়াডেস্ক : আফগানিস্তানের সামনে ৬৬২ রানের পাহাড়সম রানের লক্ষ্য। এটি পাড়ি দিয়ে সহজ হবে না। মিরপুর টেস্টে একরকম দুঃস্বপ্নই হতে পারে আফগানদের জন্য।

২৬ রানেই আফগানিস্তানের দুই ব্যাটারকে ড্রেসিংরুমে পাঠিয়েছেন শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ। তবে আর বিপর্যয় না ঘটিয়ে ৪৫ রানে তৃতীয় দিনের খেলা শেষ করেছে আফগানরা।

ছন্দে থাকা ইবরাহিম জাদরান মিরপুর টেস্টে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও হলেন ব্যর্থ। আগের ইনিংসে ৬ রান করলেও এবার গোল্ডেন ডাকেই ফিরলেন। ইনিংসের প্রথম বলেই দারুণ এক ডেলিভারিতে তাকে ফেরান শরিফুল। ব্যাট হাসেনি আরেক ওপেনার আব্দুল মালিকেরও। ৫ রানে তাসকিন আহমেদের বলে উইকেটরক্ষক লিটন দাসের ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

ব্যাটিংয়ে নেমে তাসকিনের বলে মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন অধিনায়ক হাসতমউল্লাহ শহীদি। । ১৩ রান করে অবসরে যান তিনি। রহমত শাহ ১০ ও নাসির জামাল ৫ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন।

এর আগে দুই বছর পর সেঞ্চুরি পেলেন মুমিনুল হক। নাজমুল হোসেন শান্ত করেছেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরি। প্রথম ইনিংসে ২৩৬ রানে এগিয়ে থাকা বাংলাদেশ ৪ উইকেটে ৪২৫ রান করে ইনিংস ঘোষণা করল। দুই মিলিয়ে বাংলাদেশ লিড পেল ৬৬১ রানের। এর আগে টেস্ট ক্রিকেটে এত বড় লিড পায়নি তারা।

আজ তৃতীয় দিনে দ্বিতীয় সেশন শেষেই হয়তো ইনিংস ঘোষণা দিত বাংলাদেশ। কিন্তু মুমিনুল হক ও লিটন দাসের জন্যই হয়তো সেটি সম্ভব হয়নি। ৫ রানের জন্য সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন মুমিনুল ও ২ রানের জন্য ফিফটির অপেক্ষায় ছিলেন লিটন। চা বিরতি থেকে ফিরেই তৃতীয় সেশনের শুরুতে প্রায় দুই বছর পর সেঞ্চুরির দেখা পান মুমিনুল। লিটনও তুলে নেন ফিফটি।

একটু পরই ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। নিজেদের ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ ৬৬২ রানের লক্ষ্য দিয়েছে আফগানিস্তানকে।

এই টেস্টে বাংলাদেশ শুধু নিজেদের রেকর্ডই ভাঙেনি, জায়গা করে নিয়েছে বিশ্ব ক্রিকেটের রেকর্ড বইয়েও। টেস্টে ৬১৪ রান ইতিমধ্যে লক্ষ্যে দেওয়ার ক্ষেত্রে পঞ্চম স্থানে নাম লিখিয়েছে। ১৯৩০ সালে কিংস্টোনে ওয়েস্ট ইন্ডিজকে সর্বোচ্চ ৮৩৬ রানের লক্ষ্য দেয় ইংল্যান্ড। ১৯৬৯ সালে সিডনিতে উইন্ডিজদের ৭৩৫ রানের লক্ষ্য দিয়েছিল অস্ট্রেলিয়া।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ