39 C
আবহাওয়া
৫:২৬ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » কোরবানির ঈদ ২০২৪ কবে

কোরবানির ঈদ ২০২৪ কবে

কোরবানি

বিশ্ব ডেস্ক:  মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর গত বৃহস্পতিবার বাংলাদেশে উদযাপিত হয়েছে। এখন অপেক্ষা পবিত্র  ঈদুল আজহা বা কোরবানির ঈদ এর। তবে আরব আমিরাতের জ্যোতির্বিদদের হিসেব অনুযায়ী আগামী ১৬ জুন (রোববার) আরাফার দিন শুরু হবে। সে অনুযায়ী ১৭ জুন মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা পালিত হবে।

মহান আল্লাহ তায়ালা মুসলিম জাতির পিতা হযরত ইবরাহিম (আ.) কে স্বপ্নে তার সবচেয়ে প্রিয় বস্তুটি কোরবানি করার নির্দেশ দেন। এই আদেশ অনুযায়ী হযরত ইবরাহিম (আ.)  তার সবচেয়ে প্রিয় পুত্র ইসমাইল (আ.)কে কোরবানি করার ইচ্ছা পোষণ, প্রস্তুতি নেন।

এরপর আল্লাহ তায়ালা তাকে পুত্র ইসমাইলের পরিবর্তে পশু কুরবানির নির্দেশ দেন। এই ঘটনাকে স্মরণ করে সারা বিশ্বের ইসলাম ধর্মাবলম্বীরা আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য প্রতি বছর ঈদুল আজহা পালন করে থাকেন।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে মুসলিম দেশগুলোতে ছুটি ঘোষণা করা হয়। আগামী ১৬ জুন বিকাল থেকে কোরবানির কার্যক্রম শুরু হয়ে ২০ জুন বৃহস্পতিবার বিকালে শেষ হবে।

পবিত্র ঈদুল আজহার দিন সামর্থবান মুসলমানরা মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য পশু কোরবানি দিয়ে থাকেন। এদিন আত্মীয়স্বজন ও গরীব দুঃখীদের মাঝে কুরবানির মাংস বিতরণ করেন।

এর আগে,  আর্থিক সামর্থবান বিশ্বের প্রায় ৩০ লাখ মুসলমান প্রতিবছর মক্কায় পবিত্র হজ পালন করেন।

এ দিনটিতে মুসলমানেরা ফযরের নামাযের পর ঈদগাহে গিয়ে দুই রাকআত ঈদুল আযহার নামাজ আদায় করে ও অব্যবহিত পরে স্ব-স্ব আর্থিক সামর্থ্য অনুযায়ী গরু, ছাগল, ভেড়া, মহিষ ও উট আল্লাহর নামে কোরবানি করে।
ইসলামি চান্দ্র পঞ্জিকায়, ঈদুল আযহা জ্বিলহজ্জ মাসের ১০ তারিখে পরে। হিজরি বর্ষপঞ্জি হিসাবে জিলহজ্জ মাসের ১০ তারিখ থেকে শুরু করে ১২ তারিখ পর্যন্ত ৩ দিন ধরে ঈদুল আজহার কুরবানি চলে। হিজরি চান্দ্র বছরের গণনা অনুযায়ী ঈদুল ফিতর এবং ঈদুল আজহার মাঝে ২ মাস ১০ দিন ব্যবধান থাকে।

হযরত আনাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন হিজরত করে মদীনায় আসলেন তখন মদীনাবাসীর দুটি উৎসবের দিবস ছিল। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের জিজ্ঞেস করলেন, এ দুটি দিবস কী? (কী হিসেবে তোমরা এ দু’দিন উৎসব পালন কর?) তারা বলল, জাহেলিয়াত তথা ইসলামপূর্ব যুগে আমরা এ দিন দুইটিতে উৎসব পালন করতাম। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আল্লাহ তোমাদেরকে এ দুটি দিনের পরিবর্তে এর চেয়ে উত্তম দুটি দিন দান করেছেন- ঈদুল আযহা ও ঈদুল ফিতর। -সুনানে আবু দাউদ, হাদীস ১১৩৪; সুনানে নাসায়ী, হাদীস ১৫৫৬; মুসনাদে আহমাদ।

বাংলাদেশের মুসলমানরা সাধারণত গরু ও ছাগল কোরবানি দিয়ে থাকেন। এছাড়া কেউ কেউ ভেড়া, মহিষ, উট, দুম্বাও কোরবানি দিয়ে থাকেন। এক ব্যক্তি একটি গরু, মহিষ, উট, ছাগল, ভেড়া বা দুম্বা কুরবানি করতে পারেন। তবে গরু, মহিষ ও উটের ক্ষেত্রে সর্বোচ্চ ৭ ভাগে কুরবানি করা যায় অর্থাৎ ২, ৩, ৫ বা ৭ ব্যক্তি একটি গরু কুরবানিতে শরিক হতে পারেন। কুরবানির ছাগলের বয়স কমপক্ষে ১ বছর হতে হবে। গরু ও মহিষের বয়স কমপক্ষে ২ বছর হতে হবে। নিজ হাতে কুরবানি করা ভাল।

সাধারণত আমাদের দেশে কোরবানির মাংস তিন ভাগে ভাগ করে ১ ভাগ গরিব-দুঃস্থদের মধ্যে ১ ভাগ আত্মীয় স্বজনদের মধ্যে এবং ১ ভাগ নিজেদের খাওয়ার জন্য রাখা হয়। তবে মাংস বিতরণের কোন সুস্পষ্ট হুকুম নেই কারণ কুরবানির হুকুম পশু জবেহ্‌ হওয়ার দ্বারা পালন হয়ে যায়। কুরবানির পশুর চামড়া বিক্রির অর্থ দান করে দেয়ার নির্দেশ রয়েছে।

ভিসা ইস্যুর দিন থেকেই ওমরা ভিসার মেয়াদ গণনা

সৌদি সরকারের হজ্ব ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে,  এবার ওমরা ভিসার মেয়াদ ১৫ জ্বিলকদ উত্তীর্ণ হবে। এর আগে ওমরাহ ভিসার মেয়াদ থাকতো ২৯ জ্বিলকদ পর্যন্ত।ওমরা ভিসা ইস্যু হওয়ার তারিখ থেকে তিন মাস মেয়াদ থাকবে এবং তা ১৫ জ্বিলকদের মধ্যেই শেষ হতে হবে।

আগে ওমরা ভিসার মেয়াদ গণনা শুরু হতো সৌদিআরবে প্রবেশের পর থেকে। কিন্তু এখন ভিসা ইস্যুর দিন থেকেই মেয়াদ গণনা শুরু হবে। অর্থাৎ কেউ ওমরার ভিসা ইস্যু করলে ইস্যুর দিন থেকে সর্বোচ্চ ৯০ দিন সৌদিতে থাকতে পারবেন। সূত্র এসপিএ।

এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ