24 C
আবহাওয়া
৫:৫০ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » মোগাদিশুতে ফাইভস্টার হোটেলে বন্দুকযুদ্ধ।। নিহত ৮

মোগাদিশুতে ফাইভস্টার হোটেলে বন্দুকযুদ্ধ।। নিহত ৮

মোগাদিশুতে ফাইভস্টার হোটেলে বন্দুকযুদ্ধ

বিশ্ব ডেস্ক : আফ্রিকার দেশ সোমালিয়াতে চরম বিশৃংখলা চলছে। রাজধানী মোগাদিশুতে একটি পা৥চতারকা হোটেলে(এসওয়াইএল ) হামলায় তিন সৈন্য নিহত এবং ২৭ জন আহত হয়েছে। পুলিশ শুক্রবার বলেছে, হামলাকারী আল শাবাব বিদ্রোহীদের ৫ সদস্যকে গুলি করে হত্যা করা হয়েছে।

রাজধানী মোগাদিশুর রাষ্ট্রপতি প্রাসাদের কাছে একটি উচ্চমানের হোটেলে ১৫ ঘন্টার বন্দুক যুদ্ধের পর আল-কায়েদা-সংশ্লিষ্ট সন্ত্রাসী গোষ্ঠী আল-শাবাব কর্তৃক দাবি করা হামলায় সংসদ সদস্য, সরকারি কর্মকর্তা এবং একটি বিশেষ পুলিশ ইউনিটের কমান্ডার আহত হয়েছেন বলে নিশ্চিত করা হয়েছে।

অভিযানের ফলে হতাহতের সংখ্যা এবং সোমালিয়ার রাজধানীতে কয়েক মাস আপেক্ষিক স্থিতিশীলতার পরে কীভাবে বিদ্রোহীরা উচ্চ-সুরক্ষিত এলাকায় প্রবেশ করতে সক্ষম হয়েছিল সে সম্পর্কে কর্তৃপক্ষ এখনও মন্তব্য করেনি।

 

বিস্ফোরক প্রতিরোধি দেয়াল এবং বেশ কয়েকটি নিরাপত্তা চৌকি দিয়ে ঘেরা টার্গেট করা হোটেলটিতে প্রায়ই সরকারি কর্মকর্তা ও সংসদ সদস্যরা যাতায়াত করেন। রাষ্ট্রপতির কমপ্লেক্স এবং সংসদ প্রাঙ্গণের নিকটবর্তী হওয়ার কারণে বেসামরিক লোকেরা এই এলাকায় প্রবেশ করতে সক্ষম হয় না।

এসওয়াইএল হোটেল, সরকারি কর্মকর্তাদের মধ্যে জনপ্রিয়, ইসলামপন্থী গোষ্ঠীর দ্বারা লক্ষ্যবস্তু ছিল, যেটি এর আগেও আক্রমণ করা হয়েছিল।

আল শাবাব ২০০৬ সাল থেকে সোমালিয়ার ফেডারেল সরকারের বিরুদ্ধে একটি নৃশংস বিদ্রোহ চালিয়ে আসছে ইসলামিক শরিয়া আইনের ব্যাখ্যার ভিত্তিতে নিজস্ব শাসন প্রতিষ্ঠার চেষ্টা করার জন্য। বৃহস্পতিবারের হামলায়, হামলাকারীরা হোটেলে প্রবেশ করার সাথে সাথে বাসিন্দারা একটি বিস্ফোরণের পরে গুলির শব্দ শুনতে পান, তারা রয়টার্সকে বলেছেন।

এদিকে সোমালিয়ার রাষ্ট্রপতি হাসান শেখ মোহামুদ বৃহস্পতিবার মোগাদিশুতে পুলিশ কমান্ড সদর দফতরে পুলিশ কমান্ডার, সামরিক অভিযানের নেতা, সশস্ত্র বাহিনী কমান্ডার এবং প্রতিরক্ষা মন্ত্রীর সাথে একটি বৈঠক আহ্বান করেছেন।

বৈঠকে রাষ্ট্রপতি মোহাম্মাদ দেশকে মুক্ত করতে অভিযান ত্বরান্বিত করতে এবং রাজধানীসহ প্রধান শহরগুলির নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয়তার বিষয়ে সেনা নেতাদের সাথে আলোচনা করেন। তিনি আল-শাবাব গ্রুপ থেকে এলাকা মুক্ত করতে সোমালি সেনাবাহিনীর আত্মত্যাগের প্রশংসা করেন, চলমান যুদ্ধের সাথে সম্পর্কিত বিষয়গুলির জন্য কঠোর জবাবদিহিতার ওপর জোর দেন।

“আমরা ক্রমাগত শত্রুকে পরাজিত করি। তাই, আমাদের লক্ষ্য এই দলটিকে পরাজিত এলাকা পুনরুদ্ধার করা থেকে বিরত রাখা এবং তাদের স্থায়ী অপসারণ নিশ্চিত করা,” প্রেসিডেন্ট হাসান শেখ জোর দেন।

তিনি দেশের যুদ্ধে জনসাধারণের সহযোগিতার গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে সন্ত্রাস দমনের প্রচেষ্টায় সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

গত সপ্তাহে, সরকারি বাহিনী এবং স্থানীয় মিলিশিয়ারা কেন্দ্রীয় মুদুগ অঞ্চলের বেশ কয়েকটি শহর থেকে সরে যায়, যার ফলে আল-শাবাব জঙ্গিরা নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে। ৯ এবং ১৪ মার্চের মধ্যে, বাহিনী পূর্বে মুক্ত করা অঞ্চলগুলি পরিত্যাগ করে বাডওয়েন, ‘আদ, ‘আমারা এবং হিনলাবি খালি করে। প্রতিবেদনে প্রত্যাহার করাকে দায়ী করা হয়েছে অবৈতনিক বেতন, সৈন্য ঘোরানোর প্রয়োজনীয়তা, ঘুষ, এবং অভ্যন্তরীণ রাজনৈতিক বিরোধকে।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ