31 C
আবহাওয়া
২:৫৪ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » হজযাত্রীদের বিমানভাড়া কমাতে চিঠি; নিবন্ধনের মেয়াদ বৃদ্ধি

হজযাত্রীদের বিমানভাড়া কমাতে চিঠি; নিবন্ধনের মেয়াদ বৃদ্ধি

হজ

বিএনএ: হজযাত্রীদের বিমানভাড়া কমাতে অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এজন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে তারা।

বৃহস্পতিবার (১৬ মার্চ) ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত চিঠিতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় কর্তৃপক্ষকে এ অনুরোধ জানানো হয়।

চিঠিতে বলা হয়, ২০২৩ সালের হজযাত্রীদের বিমানভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা নির্ধারণ করা হয়। এ নিয়ে হজযাত্রী, হজ এজেন্সি এবং পত্র-পত্রিকাসহ বিভিন্ন মহল থেকে প্রতিনিয়তই বিরূপ প্রতিক্রিয়া আসছে। বিমানভাড়া অতিরিক্ত হওয়ায় এ বছর হজ নিবন্ধন সম্পন্ন করা যাচ্ছে না। উচ্চ আদালতে রিটও হয়েছে। উচ্চ আদালতও বিমানভাড়া কমানোর বিষয়ে মত দিয়েছেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাতেও ভাড়া কমানোর সুপারিশ করা হয়েছে।

এ অবস্থায় বাংলাদেশের হজযাত্রীদের সুষ্ঠুভাবে হজ পালনের স্বার্থে বিমানভাড়া যৌক্তিক পর্যায়ে কমানোর জন্য অনুরোধ করা হয়।

এদিকে, চলতি বছর হজে যেতে নিবন্ধনের সময় চতুর্থবারের মতো বাড়ানো হয়েছে। আগামী ২১ মার্চ পর্যন্ত হজের নিবন্ধন করা যাবে। বৃহস্পতিবার (১৬ মার্চ) এক প্রজ্ঞাপনে এমন তথ্য জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, যারা এখনো পাসপোর্ট পাননি এটি তাদের জন্য অনন্য সুযোগ। কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। আর আগামী ২১ মার্চ হজ কার্যক্রম পরিচালনাকারী সব ব্যাংককে অফিস সময়ের পরেও প্রস্তুতকৃত ভাউচার অর্থ পরিশোধ না হওয়া পর্যন্ত ব্যাংকের শাখা খোলা রাখার অনুরোধ করা হয়েছে।

হজযাত্রী নিবন্ধনের সময়সীমা বাড়ানো নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মতিউল ইসলাম জানান, যেহেতু আমাদের হাতে এখনো কিছু সময় আছে, আর মানুষ যাতে হজে যেতে পারেন, সেই কথা চিন্তা করে আমরা আরেকটু সময় বাড়ানো হয়েছি।

সরকারিভাবে ৯ হাজার ৫৬৯ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ২৪৬ জন এ পর্যন্ত হজের নিবন্ধন করেছেন। আর কোটা পূরণ হতে এখনও বাকি ২৬ হাজার ৩৮৩ জন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

চলতি বছর সরকারিভাবে হজ পালনে খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আর বেসরকারিভাবে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

গত ৮ ফেব্রুয়ারি নিবন্ধন শুরু হয়েছে। এখন পর্যন্ত চারবার বাড়ানো হয়েছে নিবন্ধের সময়সীমা।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ