33 C
আবহাওয়া
৯:৪৯ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে ৫.৩ মাত্রার ভূমিকম্প

আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে ৫.৩ মাত্রার ভূমিকম্প

আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে ৫.৩ মাত্রার ভূমিকম্প

বিএনএ, বিশ্ব ডেস্ক: জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস জানিয়েছে, বুধবার (১৫ নভেম্বর) আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্ত অঞ্চলে ৫.৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পটি ১০৯ কিলোমিটার (৬৭.৭৩ মাইল) গভীরতায় ছিল বলে তারা জানিয়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ক্ষয়-ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। এর মাত্র একদিন আগেই ৪.৯ মাত্রার ভূমিকম্প দক্ষিণ সুদান এবং উগান্ডার সীমান্তের আশেপাশের অঞ্চলে আঘাত হানে।
খবর আল-অ্যারাবিয়ার।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) বলেছিল, ভূমিকম্পের গভীরতা ছিল ৮ কিমি (৪.৯৭ মাইল)।

এদিকে ভারত মহাসাগরের তলদেশেও ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে কেঁপে উঠেছে দক্ষিণ এশিয়ার দুই দেশ শ্রীলঙ্কা ও ভারত। পার্শ্ববর্তী দেশ ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্রের (এনসিএস) তথ্য অনুযায়ী, স্থানীয় সময় মঙ্গলবার (১৪ নভেম্বর) বেলা ২টা ১১ মিনিটে দেশটির দক্ষিণপূর্বে ভারত মহাসাগরের তলদেশে আঘাত হানে ভূমিকম্পটি।

আরও পড়ুন: গাজার আল শিফা হাসপাতালে ইসরায়েলের অভিযান

রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ২। লাদাখের কার্গিলেও ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪ দশমিক ৪।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ইন্দোনেশিয়ার নর্থ সুমাত্রা থেকে এক হাজার ২৯৫ কিলোমিটার দূরে ৬ দশমিক এক মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় এটি আঘাত হানে।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ