Bnanews24.com
Home » চট্টগ্রামে এসএসসি পরীক্ষায় বসেছে দেড় লাখ শিক্ষার্থী
সব খবর

চট্টগ্রামে এসএসসি পরীক্ষায় বসেছে দেড় লাখ শিক্ষার্থী

বিএনএ, চট্টগ্রাম :চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে চট্টগ্রামে এসএসসি পরীক্ষায় বসেছে দেড় লাখ শিক্ষার্থী্। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে পরীক্ষা  শুরু হয়।   চলবে দুপুর ১টা পর্যন্ত।

এমসিকিউ ২০ মিনিট এবং সিকিউ ১ ঘণ্টা ৪০ মিনিট।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ জানান, যানজট এড়াতে এবছর এক ঘণ্টা পিছিয়ে পরীক্ষার সময় নির্ধারণ করা হয় । শিক্ষার্থীদের সুবিধার্থে শনিবার বন্ধের দিনেও খোলা রাখা হয়েছে শিক্ষা বোর্ড। এছাড়া ৮ টি স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানায়, এবার পরীক্ষার্থী কমেছে ১১ হাজার ১২২ জন। ১ হাজার ৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২১৩টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এরমধ্যে চট্টগ্রাম নগর ও জেলার ১ লাখ ৫ হাজার ৯২০ জন শিক্ষার্থী ১২৫টি কেন্দ্রে, কক্সবাজারের ২৩ হাজার ৪৩১ জন শিক্ষার্থী ২৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে।

এছাড়াও তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটির ৭ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী ২১টি কেন্দ্রে, খাগড়াছড়ির ৮ হাজার ৬৬০ জন শিক্ষার্থী ২৩টি কেন্দ্রে এবং বান্দরবানের ৪ হাজার ৪৩ জন শিক্ষার্থী ১৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে।

বরাবরের মতো এবারও ছেলে পরীক্ষার্থীর চেয়ে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যাই বেশি চট্টগ্রাম শিক্ষাবোর্ডে। এ বছর ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৬৮ হাজার ২২৫ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৮১ হাজার ৪৮৭ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী অংশ নিচ্ছে এ বছর। ৬০ হাজার ২০৪ জন পরীক্ষার্থী এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে।

এছাড়াও মানবিক বিভাগ থেকে ৫৯ হাজার ১৩৭ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৩০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী এ বছর এসএসসি পরীক্ষা দিচ্ছে।

বিএনএ/ ওজি