29 C
আবহাওয়া
৮:০৩ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » আবারও বাড়ানো হলো এইচএসসির ফরম পূরণের সময়

আবারও বাড়ানো হলো এইচএসসির ফরম পূরণের সময়

আবারও বাড়ানো হলো এইচএসসির ফরম পূরণের সময়

বিএনএ ঢাকা: এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় আবারও বাড়িয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। শিক্ষার্থীদের ফরম পূরণে প্রতিষ্ঠান থেকে ১৬ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত এসএমএস পাঠানোর সুযোগ দেয়া হয়েছে। আর এসএমএস প্রাপ্তির পর ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ফি পরিশোধ করতে পারবেন শিক্ষার্থীরা।

বুধবার (১৫ সেপ্টেম্বর) এ সংক্রান্ত নোটিশ জারি করেছে ঢাকা শিক্ষা বোর্ড। নোটিশে বলা হয়, এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের জন্য প্রতিষ্ঠান থেকে এসএমএস পাঠানোর সময় ১৬ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত ও শিক্ষার্থীদের ফি পরিশোধের সময় ২৬ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হলো। আর কোন কলেজ এ সময় শিক্ষার্থীদের ফরম পূরণে ব্যর্থ হলে  এর দায়ভার প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে বলে এতে জানানো হয়।

গত ১২ আগস্ট থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু হয়। ২৫ আগস্ট পর্যন্ত এসব পরীক্ষার ফরম পূরণের সুযোগ দেয়া হয়েছিল। আর ৩১ আগস্ট পর্যন্ত আবারও সময় বাড়ানো হয়।

সম্পূর্ণ অনলাইনে ফরম পূরণের কার্যক্রম হবে। শিক্ষার্থী বা অভিভাবক কোনো অবস্থায় সশরীরে প্রতিষ্ঠানে যেতে পারবেন না।

করোনার কারণে এবার কোনো নির্বাচনী পরীক্ষা হবে না। ফলে এ সংক্রান্ত কোনো ফি নেয়া যাবে না। কোনো প্রতিষ্ঠান এসব আইন অমান্য করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে শিক্ষা বোর্ড। কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন। অনুমোদনহীন রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থী ফরম পূরণ করলে কোনো ধরনের যোগাযোগ ছাড়াই সেটি বাতিল করা হবে।

পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ১১৬০ টাকা, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে ১০৭০ টাকা ফি ধরা হয়েছে। নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। এসংক্রান্ত কোনো তথ্য দৃষ্টিগোচর হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয়।

এইচএসসির ফরম পূরণসংক্রান্ত কোনো সমস্যা হলে কিংবা প্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ আদায় করলে ঢাকা শিক্ষা বোর্ডের কন্ট্রোল রুমে যোগাযোগ করতে বলা হয়েছে। যোগাযোগের ফোন নম্বরগুলো হলো— ০২-৯৬৬৯৮১৫, ০২-৫৬৬১১০১৮১, ০২-৫৮৬১০২৪৮, ০১৬১০৭১১৩০৭, ০১৬২৫৬৩৮৫০৮ এবং ০১৭২২৭৯৭৯৬৩।

এদিকে, শিক্ষা প্রশাসন সূত্রে জানা গেছে, চলতি বছরের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ১৪ লাখ ৭ হাজার ৬০ জন ফরম পূরণ করেছেন শিক্ষার্থী। এজন্য আবেদন ও নির্ধারিত ফি জমা দিয়েছেন তারা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ