32 C
আবহাওয়া
৯:১২ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » করোনার বিশ্ব পরিস্থিতি, দৈনিক মৃত্যু ও আক্রান্ত আবারও বেড়েছে

করোনার বিশ্ব পরিস্থিতি, দৈনিক মৃত্যু ও আক্রান্ত আবারও বেড়েছে

করোনার বিশ্ব পরিস্থিতি, দৈনিক মৃত্যু ও আক্রান্ত আবারও বেড়েছে

বিএনএ বিশ্ব ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সারবিশ্বে গত ২৪ ঘন্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৮ হাজার ৭৭৩ জন মারা গেছেন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪৬ লাখ ৬১ হাজার ৪৩৯ জনে পৌঁছেছে। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৮ হাজার ১২৪ জন। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ কোটি ৬৬ লাখ ১০ হাজার ৫৪১ জনে। এ পর্যন্ত করোনায় আক্রান্তের মধ্যে ২০ কোটি ৩২ লাখ ৬৪ হাজার ৭৯৭ জন সুস্থ হয়ে উঠেছেন।

বুধবার (১৫ সেপ্টেম্বর) এসব তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার।

আন্তর্জাতিক সংস্থাটির দেয়া তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে ১ লাখ ৪১ হাজার ৬৯২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১ হাজার ৯২৯ জন। ভাইরাসটিতে  সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ২২ লাখ ৮৭ হাজার ৮৩৮ জন আক্রান্ত হয়েছেন এবং ৬ লাখ ৮২ হাজার ৩৩৬ জন মারা গেছেন।

করোনায় দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৭৮১ জন মারা গেছেন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৮৩৭ জন। মহামারি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭১ লাখ ৭৬ হাজার ৮৫ জনে দাঁড়িয়েছে। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৯৪ হাজার ২৪৯ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ৭০৯ জন মারা গেছেন।  নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৪০৬ জন। মহামারি শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১০ লাখ ১৯ হাজার ৮৩৭ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৭ হাজার ৮৪৭ জনের।

প্রাণহানির তালিকায় ওপরের দিকেই মেক্সিকোর নাম রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ২২১ জন মারা গেছেন। নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪ হাজার ১৬১ জন। মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৫ লাখ ১৬ হাজার ৪৩ জন। আর ২ লাখ ৬৭ হাজার ৯৬৯ জনের মৃত্যু হয়েছে।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ২৮১ জন মারা গেছেন। নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৪৯১ জন। সেখানে মোট আক্রান্ত ৩ কোটি ৩৩ লাখ ১৫ হাজার ৫১২ জন এবং মারা গেছেন ৪ লাখ ৪৩ হাজার ৫২৮ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪০৮ জন। নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৩২৯ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৫৩ লাখ ৪০ হাজার ৬৫৬ জন আক্রান্ত এবং ১ লাখ ১৫ হাজার ১৬৭ জন মারা গেছেন।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৫০ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১২৮ জন। মহামারি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪১ লাখ ৭৪ হাজার ২১৬ জনে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ১ লাখ ৩৯ হাজার ৪১৫ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৭২ লাখ ৮২ হাজার ৮১০ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৪ হাজার ৪৪৬ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া পঞ্চম, ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং কলম্বিয়া দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৮তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনা ভাইরাস  বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। পরে ২০২০ সালের ১১ মার্চ করোনা সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

Loading


শিরোনাম বিএনএ