28 C
আবহাওয়া
১০:২৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ১৫ আগস্ট : যেভাবে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড

১৫ আগস্ট : যেভাবে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও শিশু দিবস

বিএনএ, চট্টগ্রাম : ১৯৭১ সালের ২৬ মার্চ শেখ মুজিবুর রহমান পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন।তার আহবানে সাড়া দিয়ে দীর্ঘ ৯মাস মুক্তিযুদ্ধ শেষে ১৬ ডিসেম্বর বাংলাদেশ নামক নতুন রাষ্ট্রের জন্ম লাভ হয়। খন্দকার মোশতাক আহমেদের নেতৃত্বে একটি পাকিস্তানপন্থি সরকার দিয়ে শেখ মুজিবুর রহমানের ধর্মনিরপেক্ষ সরকারকে অপসারণের পরিকল্পনা করেছিলেন বিপদগামি সেনা সদস্যরা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশের অভ্যুত্থান হলো মধ্য সারির সশস্ত্র অফিসারদের দ্বারা সংগঠিত একটি সামরিক অভ্যুত্থান।জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের বেশিরভাগ সদস্য এ অভ্যুত্থানে নিহত হন।

১৯৭৩ সালে বাংলাদেশ আওয়ামী লীগ বাংলাদেশের প্রথম সংসদ নির্বাচনে ব্যাপক জনসমর্থনের মাধ্যমে জয়লাভ করে। ১৯৭৫ সালের ৭ জুন বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) গঠিত হয়েছিল। যা সংবিধানের চতুর্থ সংশোধনী পাস করে বাংলাদেশকে একটি দলীয় রাষ্ট্র হিসাবে গড়ে তুলেছিলো এবং শেখ মুজিবুরকে একদলীয় রাষ্ট্রের রাষ্ট্রপতি করা হয়। ১৯৭৩ সালে মেজর শরিফুল হক ডালিম ও তার স্ত্রী, তখনকার আওয়ামী লীগের নেতা গাজী গোলাম মোস্তফার ছেলেদের সাথে ঢাকা লেডিজ ক্লাবে একটি অনুষ্ঠানে ঝগড়া-বিবাদে জড়িয়ে পড়ে। প্রতিশোধ নেওয়ার জন্য বাংলাদেশ সেনাবাহিনীর ল্যান্সার ইউনিট এবং ২ ফিল্ড আর্টিলারি রেজিমেন্টের কিছু কর্মকর্তা ও সৈন্যরা গোলাম মোস্তফার বাসায় হামলা চালায়। গোলাম মোস্তফা বাংলাদেশের ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের নেতা ছিলেন।

মেজর ডালিম, মেজর এসএইচএমবি নূর চৌধুরী এবং অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনা হয়। মেজর ডালিম রাষ্ট্রপতি শেখ মুজিবের কাছে সাহায্য চেয়েছিলেন তবে তাকে প্রত্যাখ্যান করা হয়েছিল। এ ঘটনায় মেজর সুলতান শাহরিয়ার রশিদ খান সেনাবাহিনী থেকে পদত্যাগ করেছেন। দায়িত্ব অবহেলার অভিযোগে কমিশন হারানো অফিসারদের মধ্যে মেজর ডালিম ও মেজর নূরও ছিলেন। ১৯৭৪ সালে মেজর সৈয়দ ফারুক রহমান বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের প্রতি অসন্তুষ্ট হয়েছিলেন। তিনি প্রায়শই মেজর জেনারেল জিয়াউর রহমানের সাথে তার অসন্তুষ্টি নিয়ে আলোচনা করতেন যিনি ডেপুটি চিফ অফ আর্মি স্টাফ ছিলেন। পরবর্তীতে অভিযোগ উঠে জিয়াউর রহমান ফারুককে এ জাতীয় একটি সভায় পরিস্থিতি সম্পর্কে “কিছু করার” পরামর্শ দিয়েছিলেন।

মেজর খন্দকার আবদুর রশিদ দেশের পরিস্থিতি সম্পর্কে তৎকালীন বাণিজ্যমন্ত্রী খন্দকার মোশতাক আহমেদের সাথে গোপনে যোগাযোগ করতে সক্ষম হন। মেজর খন্দকার রশিদ, মেজর ডালিম এবং খন্দকার মোশতাক সিদ্ধান্ত নিয়েছিলেন যে তাদের অবশ্যই বাকশাল বাতিল করতে হবে এবং শেখ মুজিবকে ক্ষমতা থেকে অপসারণ করতে হবে। খন্দকার রশিদ এই পরিকল্পনার সাথে একমত হওয়া মেজর ফারুক রহমানকে অবহিত করেছিলেন এবং তাকে আরও বলা হয়েছিল যে মেজর জেনারেল জিয়া তাদের সমর্থন করবেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের ধানমন্ডি ৩২ নম্বরের বাসায় অভিযানের নেতৃত্ব দেন মেজর একেএম মহিউদ্দিন আহমেদ। মেজর বজলুল হুদা রাষ্ট্রপতির বাড়ির রক্ষণাবেক্ষণকারী প্রথম ফিল্ড আর্টিলারি রেজিমেন্টের অ্যাডজুট্যান্ট থাকায় তাকে দলে রাখা হয়েছিল। দলে মেজর এসএইচএমবি নূর চৌধুরীও ছিলেন। রক্ষীদের দায়িত্বে থাকা ক্যাপ্টেন আবুল বাশার মেজর ডালিমের অধীনে দায়িত্ব পালন করেছেন। বিদ্রোহীরা জোর করে বাসভবনে প্রবেশের চেষ্টা করলে বাসভবন রক্ষা করতে যেয়ে কিছু রক্ষী নিহত হয়েছিল।

শেখ কামালকে আক্রমণকারীরা প্রথমেই হত্যা করেছিলেন।তিনি ১৫ আগস্টের প্রথম শহীদ।বঙ্গবন্ধু শেখ মুজিবু রহমান বিদ্রোহীদের কাছে জিজ্ঞাসা করলেন “আপনি কী চান?”। বঙ্গবন্ধু সিঁড়ি দিয়ে নামার সময় মেজর নূর ও ক্যাপ্টেন হুদা তাঁকে গুলি করেন। শেখ মুজিবের ছেলে শেখ জামাল, জামালের স্ত্রী রোজী, শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল, শেখ মুজিবের স্ত্রী শেখ ফজিলাতুন্নেছাকে প্রথম তলায় বাথরুমে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে মেজর আবদুল আজিজ পাশা ও রিসালদার মোসলেমুদ্দিন গুলি করে তাদের সবাইকে বাথরুমের ভিতরে গুলি করে হত্যা করে।

মেজর ফারুক ঘটনাস্থলে ক্যাপ্টেন হুদাকে মেজর এবং সুবেদার মেজর আবদুল ওহাব জোয়ারদারকে লেফটেন্যান্ট পদে মৌখিকভাবে পদোন্নতি দেন। ফারুক এসে পৌঁছে গেলেন একটি ট্যাঙ্কে। শেখ মুজিবের ডাক পেয়ে রাষ্ট্রপতির সামরিক সচিব কর্নেল জামিল উদ্দিন আহমদ বঙ্গবন্ধুর আবাসে যাওয়ার পথে নিহত হন। রক্ষীবাহিনী একটি সংক্ষিপ্ত যুদ্ধের পরে আত্মসমর্পণ করেন এবং তাঁদের বাড়ির বাইরে সারিবদ্ধ করা হয়। মেজর নূর অভ্যর্থনা এলাকার বাথরুমে শেখ মুজিবের ভাই শেখ নাসেরকে গুলি করেছিলেন। মেজর পাশা একজন হ্যাভিল্ডারকে মায়ের কাছে কাঁদতে থাকা শেখ রাসেলকে হত্যা করার নির্দেশ দিয়েছিলেন। প্রত্যক্ষদর্শীরা সৈন্যদের বাড়ি লুটপাটের করতে দেখেছিল। প্রবেশ পথে একটি মৃত পুলিশের লাশ পড়ে থাকতে দেখা যায়। মেজর হুদা মোহাম্মদপুরের শেরশাহ রাস্তায় গিয়ে কার্পেটরদেরকে ১০ টি কফিনের অর্ডার করেন। মেজর হুদা পরের দিন সেনাবাহিনীর একজন সহচরের মাধ্যমে মরদেহগুলি সরিয়ে নিয়েছিল।

আরও পড়ুন : বাঙালি হৃদয়ে বঙ্গবন্ধু অমলিন

বিএনএনিউজ২৪/আমিন

Loading


শিরোনাম বিএনএ