31 C
আবহাওয়া
১২:৩৭ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » তথ্য পাওয়া মার্কিন কর্মকর্তাদের সংখ্যা কমালো পেন্টাগন

তথ্য পাওয়া মার্কিন কর্মকর্তাদের সংখ্যা কমালো পেন্টাগন

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন

বিএনএ, বিশ্বডেস্ক : গোপন নথিপত্র ফাঁস হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্র সরকারের উচ্চপর্যায়ের যারা গোয়েন্দা তথ্য পেতেন, তাদের তালিকা সীমিত করছে পেন্টাগন। খবর: সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, পেন্টাগনের শীর্ষ এক প্রতিরক্ষা কর্মকর্তা তথ্য ফাঁস হওয়া ঘটনা জানার সঙ্গে সঙ্গে তথ্য দেওয়ার তালিকা পরীক্ষা শুরু করেন। এরই মধ্যে অনেককে চিহ্নিত করা হয়েছে। এছাড়া তথ্য পাঠানো সব ই-মেইল পরীক্ষা করা হচ্ছে।

পেন্টাগনের শীর্ষ এক প্রতিরক্ষা কর্মকর্তা জানান, কিছু বিধিনিষেধ অস্থায়ী হতে পারে। তালিকায় থাকা সবারই ছাড়পত্র ছিল, তবে সবার প্রতিদিন সেই তথ্য পাওয়ার দরকার নেই।

পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার বুধবার নিউজ নেশনের এক সাক্ষাৎকারে বলেন, তথ্য ফাঁস রোধে আমরা কী করতে পারি তার পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেওয়ার বিষয়টি বিবেচনা করছে পেন্টাগন।

অন্যদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, নথি ফাঁসকারী ব্যক্তির বয়স ২০ এর ঘরে।  তিনি একটি সামরিক ঘাঁটিতে কাজ করতেন। ওই ব্যক্তি একটি অনলাইন চ্যাট গ্রুপের সদস্য ছিলেন। ওই ব্যক্তি ডিসকর্ডের একটি গ্রুপে ওই গোপনীয় নথিগুলো শেয়ার করেন। গ্রুপটিতে থাকা ২৪ জন পুরুষ ও কিশোর নিজেদের মধ্যে ‘বন্দুক, সামরিক সরঞ্জাম ও ঈশ্বরের প্রতি পারস্পরিক ভালোবাসার কথা’ শেয়ার করতেন।

কয়েকদিন আগে নথি ফাঁস নিয়ে ফৌজদারি তদন্ত শুরু করেছে মার্কিন আইন মন্ত্রণালয়। ফাঁস হওয়া নথি জাতীয় নিরাপত্তার কেমন ক্ষতি করেছে সে বিষয়টিও খতিয়ে দেখছেন তারা।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ