26 C
আবহাওয়া
৩:৫৫ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » সোয়া ২০ লাখ শিক্ষার্থী এসএসসিতে বসছে আজ

সোয়া ২০ লাখ শিক্ষার্থী এসএসসিতে বসছে আজ

২০২৪ সালের এসএসসি পরীক্ষার তারিখ ঘোষণা

বিএনএ ডেস্ক: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। দেশের সর্ববৃহৎ এই পাবলিক পরীক্ষায় এবার অংশ নিচ্ছে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ লাখ ২৪ হাজার ১৯২ শিক্ষার্থী। তারা পরীক্ষায় অংশ নেবে সারাদেশের তিন হাজার ৭০০টি কেন্দ্রে।

বাংলা প্রথম পত্র দিয়ে শুরু হচ্ছে এবারের এসএসসি পরীক্ষা। মাদরাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা শুরু হচ্ছে কোরআন মজিদ ও তাজবিদ দিয়ে। আর কারিগারি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও মাদরাসা বোর্ডের অধীনে দাখিল (ভোকেশনাল) পরীক্ষার্থীরা প্রথম দিন দেবে বাংলা-২ বিষয়ের পরীক্ষা।

বৃহস্পতিবার সকাল ১০টায় সারাদেশে তিন হাজার ৭০০টি কেন্দ্রে একযোগে শুরু হবে এই পরীক্ষা। অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৯ হাজার ৭৩৫টি। লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১২ মার্চ। ১৩ থেকে ২০ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয় তাদের নির্দেশনায় পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে যেতে বলেছে। পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহারের অনুমতিও রয়েছে। তবে পরীক্ষার্থী তো বটেই, কেন্দ্রসচিব ছাড়া অন্য আর কারও জন্য পরীক্ষাকেন্দ্রে মোবাইল নেওয়ার অনুমতি নেই। কেন্দ্র সচিবও স্মার্টফোন নয়, সাধারণ ফিচার ফোন ব্যবহার করতে পারবেন, যাতে ছবি তোলা বা ইন্টারনেট ব্যবহারের সুবিধা নেই।

এ বছরে ১১টি বোর্ডের মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ লাখ ৯২ হাজার ৮৭৮ জন, ছাত্রী ১০ লাখ ৩১ হাজার ৩১৪ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ১৬ লাখ ছয় হাজার ৮৭৯ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে পাঁচ লাখ ৬৫ হাজার ৮৭২ জন, মানবিক বিভাগে সাত লাখ ৬৯ হাজার ৪৪০ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার্থী দুই লাখ ৭১ হাজার ৫৬৭ জন।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে দুই লাখ ৯০ হাজার ৯৪০ জন। তাদের মধ্যে ছাত্র ৯৪ হাজর ৮৪১ জন, ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন। আর কারিগরি বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৩৭৩ জন। এর মধ্যে ছাত্র ৯৪ হাজার ৮৪১ জন, ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এসএসসি সমমানের পরীক্ষার সব প্রস্তুতি শেষ। আমরা জেলায় জেলায় প্রশ্নপত্র পৌঁছে দিয়েছি। প্রশ্নফাঁস হওয়ার কোনো সুযোগ নেই। এবার সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে এসএসসি ও সমমানের পরীক্ষা হবে বলে আশা করছি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মধ্যে তাদের কাজ সম্পন্ন করছেন, যেন নকলমুক্ত পরিবেশে পরীক্ষা সম্পন্ন করা যায়।

তপন কুমার আরও বলেন, প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কেউ গুজব ছড়ালে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে।

এদিকে এবার এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করতে যাবেন না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। শিক্ষার্থীদের মনোযোগের ব্যাঘাত যেন না ঘটে, সেদিকে লক্ষ রেখেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ