32 C
আবহাওয়া
১:৩০ অপরাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধ ব্যয় নিয়ে চরম সংকটে ইসরায়েল

যুদ্ধ ব্যয় নিয়ে চরম সংকটে ইসরায়েল

যুদ্ধ ব্যয় নিয়ে চরম সংকটে ইসরায়েল

বিশ্বডেস্ক: ইহুদি অধ্যুষিত ইসরায়েলের আর্থিক অবস্থা ভাল যাচ্ছে না। গাজার সাথে যুদ্ধে ইসরায়েলকে প্রতিদিন প্রায় ২৬৯ মিলিয়ন ডলার খরচ করতে হচ্ছে, যা দেশের অর্থনীতিতে একটি বড় বোঝা। এ নিয়ে তার দেশের মধ্যে চরম চাপা ক্ষোভ বিরাজ করছে।প্রতিদিন যুদ্ধ বিরোধী বিক্ষোভ চলছে দেশটিতে।

গাজা-ইসরায়েল যুদ্ধে অর্থায়নের জন্য দেশটির বার্ষিক বাজেট কাটছাঁট করছে নেতানিয়াহুর সরকার। সে কারণে আজ সোমবার(১৫ জানুয়ারি) দেশটির মন্ত্রীসভার সভা ডাকা হয়েছে।

২০২৪ সালে যুদ্ধ পরিচালনায় কিভাবে অর্থায়ন করা যায় তা নিয়ে দেশটিতে  খুব কঠিন আলোচনা চলছে।

পূর্ব জেরুজালেম থেকে ইসরাইলী পত্রিকার খবরের বরাত দিয়ে আল জাজিরা প্রতিনিধি সোমবার(১৫জানুয়ারি ২০২৪) জানান, খরচ শুধু অস্ত্র তহবিল না, এটি রিজার্ভ সৈন্য , অন্যান্য বাহিনীকে অর্থ প্রদান করতে হচ্ছে, তাদের খাওয়াচ্ছে এবং তাদের আবাসন দিচ্ছে।

তার ওপর গাজা  ও লেবানন সীমান্ত থেকে একলাখের  বেশি সরিয়ে নেয়া ইস্রায়েলিদের থাকা খাওয়ার খরচ রয়েছে। এ জন্য ইসরায়েলি সরকারকে প্রতি মাসে হাজার হাজার শেকেল খরচ প্রদান করতে হচ্ছে।

এই বছর যুদ্ধে অর্থায়নের জন্য নেতানিয়াহুর ইসরায়েলী সরকারের কিছু প্রস্তাবের মধ্যে রয়েছে শিক্ষা মন্ত্রাণালয়ের বাজেট ২৩৯ মিলিয়ন ডলার এবং স্বাস্থ্য মন্ত্রাণালয়ের বাজেটের ১০০ মিলিয়ন ডলার  থেকে  বেশি কাটছাঁট। তাই অনেক কিছু প্রভাবিত হচ্ছে সেখানে।

হিব্রু ভাষার সংবাদপত্র মারিভ রিপোর্ট করেছে, দেশের ২০২৪ সালের বাজেটের পরিবর্তন নিয়ে আলোচনা করার জন্য আজ সকালে ইসরায়েলি মন্ত্রিসভার একটি বৈঠক ডাকা হয়েছে।

খবরে বলা হয়, এর আগে ব্যাঙ্ক অফ ইসরায়েল অনুমান করেছে যে ২০২৩ থেকে ২০২৫ সালের মধ্যে গাজার যুদ্ধে প্রায় ২১০ বিলিয়ন ইসরায়েলি শেকেল ($56 বিলিয়ন) ব্যয়  হবে। ইসরায়েল ইতিমধ্যে যুদ্ধে ২৪.৭ বিলিয়ন ইসরায়েলি শেকেল ($6.6 বিলিয়ন) ব্যয় করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে যুদ্ধকালীন বেশ কয়েকদফায় বড় অংকের আর্থিক ও অস্ত্র সহযোগিতা দিয়েছে।

আরও পড়ুন :গাজায় মিশরীয় টিভি সাংবাদিক নিহত

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ