29 C
আবহাওয়া
৭:৫৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » একাদশে ১৫ লাখ ৭৯৫টি ভর্তির আবেদন

একাদশে ১৫ লাখ ৭৯৫টি ভর্তির আবেদন

একাদশে ১৫ লাখ ৭৯৫টি ভর্তির আবেদন

বিএনএ ঢাকা: একাদশ ও সমমান শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে প্রথম ধাপে ১৫ লাখ ৭৯৫ জন শিক্ষার্থী অনলাইন আবেদন করেছে। সরকারি-বেসরকারি কলেজ ও মাদ্রাসায় গত ৮ জানুয়ারি থেকে শনিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে আবেদনের সুযোগ ছিল।

সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন।

তিনি বলেন, একাদশে ভর্তির জন্য যে ১৫ লাখ ৭৯৫টি আবেদন জমা পড়েছে, তার মধ্যে প্রায় ৯০ লাখ কলেজ নির্বাচন করা হয়েছে। প্রত্যাশার বেশি প্রথম ধাপে আবেদন জমা পড়েছে। ১১ থেকে ১৩ জানুয়ারির মধ্যে বেশি আবেদন এসেছে।

মো. মোয়াজ্জেম হোসেন বলেন, এসএসসি পাস সবাই কলেজে ভর্তি হবে না। এরমধ্যে একটি অংশ কারিগরি, মেডিকেল ডিপ্লেমা, কৃষিতে ভর্তি হবে। এরপরও অনেকে ভর্তির বাইরে থাকবে। স্বাভাবিক কারণে কিছু শিক্ষার্থী ঝড়ে পড়বে। তবে, তিন ধাপে সারাদেশে চলতি বছর ও আগের বছরে পাস করা ২০ লাখ শিক্ষার্থী ভর্তি হতে পারবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

অনলাইনের মাধ্যমে একাদশে ভর্তি আবেদন করতে ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই টাকা দিয়ে ৫ থেকে ১০টি কলেজে আবেদন করা যাবে। আর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চয়ন ফি নির্ধারণ করা হয়েছে ২২৮ টাকা।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে পুনরায় ফি দিয়ে আবেদন করবেন তারা। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি।

১১ ও ১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হয়ে যাবে। ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং ১৫ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হয়ে যাবে। ভর্তি সংক্রান্ত সব কার্যক্রম শেষে ২ মার্চ থেকে ক্লাস শুরু করা হবে বলে জানানো হয়।

এবার ২১ লাখের বেশি শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় পাশ করেছে।  একাদশে আসন আছে ২৪ লাখের বেশি। তবে হাতে গোনা কয়েকটি কলেজের জন্য শিক্ষার্থীদের আগ্রহ বেশি।

Bnanews24 অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ