35 C
আবহাওয়া
১১:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমার জান্তা প্রধানের বিরুদ্ধে আইসিসিতে অভিযোগ দাখিল

মিয়ানমার জান্তা প্রধানের বিরুদ্ধে আইসিসিতে অভিযোগ দাখিল

সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের (Min Aung Hlaing)

বিএনএ বিশ্ব ডেস্ক: মিয়ানমারের অভ্যুত্থান নেতা, সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের (Min Aung Hlaing) মানবতা বিরোধী ফৌজদারি অপরাধের তথ্য প্রমাণ আন্তর্জাতিক অপরাধ আদালতে (ICC) জমা দিয়েছে মিয়ানমার অ্যাকাউন্টেবিলিটি প্রজেক্ট (MAP)।

১০ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবসে জমা করা তথ্য প্রমাণে দেখানো হয়,জান্তা সরকারের সেনা প্রধানসহ কর্মকর্তারা মানবতার বিরুদ্ধে অপরাধের দ্বারপ্রান্তে পৌঁছেছে।বিরোধী রাজনৈতিক নেতাদের অন্যায়ভাবে জেলে আটকে রাখা, নির্যাতন চালানো, কর্মীদের গুলি করে হত্যা, ঘরবাড়ি পুড়ে দেয়া,গণ হত্যার বিস্তর দলিলাদি আইসিসিতে প্রেরণ করা হয়।

ক্রিস গুনেস হলেন মায়ানমার দায়বদ্ধতা প্রকল্পের পরিচালক, যেটি মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি মামলা তৈরি করতে নাগরিক সমাজের সাথে কাজ করে আসছে।

আরও পড়ুন : মিয়ানমারে ৮হাজারের বেশি সৈন্য ও পুলিশ সদস্যের সিডিএম এ যোগ দেয়ার দাবি

ম্যাপ সেনা প্রধান মিন অং হ্লাইংয়ের (Min Aung Hlaing) বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারী এবং তাকে বিচারের সম্মুখিন করার জন্য অনুরোধ জানিয়ে বলেছে, মিয়ানমারের বর্তমান অবস্থা, বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য, আইসিসিকে কাজগুলো করতে হবে। তার প্রতিষ্ঠার নথির প্রতিশ্রুতি রক্ষা করার জন্য এবং মিন অং হ্লাইংয়ের বিরুদ্ধে এখনই জোরালো ব্যবস্থা নেওয়ার জন্য ম্যাপ আহবান জানিয়েছে।

মিয়ানমারে অধস্তন সেনা কর্মকর্তারা অপরাধ করলে সে জন্য উচ্চ পর্যায়ে কোন বিচার করা হয় না।বরং নির্যাতন ও নিপীড়নে তাদের উৎসাহিত করা হয় বলে ম্যাপ অভিযোগ করেছে।

বিএনএ

Loading


শিরোনাম বিএনএ