27 C
আবহাওয়া
৮:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারে ৮হাজারের বেশি সৈন্য ও পুলিশ সদস্যের সিডিএম এ যোগ দেয়ার দাবি

মিয়ানমারে ৮হাজারের বেশি সৈন্য ও পুলিশ সদস্যের সিডিএম এ যোগ দেয়ার দাবি

মিয়ানমারে ৮হাজারের বেশি সৈন্য ও পুলিশ সদস্যের সিডিএম এ যোগ দেয়ার দাবি

২হাজারেরও বেশি সৈন্য এবং ৬হাজার পুলিশ কর্মকর্তা এখন ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর থেকে জান্তার বিরুদ্ধে আইন অমান্য আন্দোলনে (সিডিএম) যোগ দিয়েছে। দেশটির ছায়া সরকার , ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (NUG) এমনটি দাবি করেছে। খবর মিয়ানমার নাও এর।

Pyi Thu Yin Khwin, বা People’s Embrace বলেছে, এই সংখ্যা আগামী মাসগুলিতে বাড়তে থাকবে এবং সরকারি পক্ষ ত্যাগের অব্যাহত ঘটনা জান্তার সশস্ত্র বাহিনীর  ওপর চাপ সৃষ্টি করছে।

আগেই দল ত্যাগকারী এবং সরকার বিরোধী জোট সিডিএম এ যোগদানকারী ক্যাপ্টেন লিন হটেট অং জানান, “আমরা দেখেছি যে সেনাবাহিনীর অভ্যন্তরে অনেক লোক আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে তাদের বারবার রাজনৈতিক এবং কূটনৈতিক ব্যর্থতার কারণে সামরিক কাউন্সিলের প্রতি আস্থা হারাতে শুরু করেছে,”। জাতিসংঘেও সর্বশেষ জান্তা সরকারের প্রতিনিধি স্থান পায় নি। সে কারণে সিডিএম আন্দোলনে আরও সেনা কর্মকর্তাদের যোগদানের আশা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

যারা ইতোমধ্যে Tatmadaw(কেন্দ্রীয় সেনা সদর) ত্যাগ করেছে তাদের মধ্যে অন্তত ১০ জন সেনা মেজর এবং শত শত লেফটেন্যান্ট এবং ক্যাপ্টেন অন্তর্ভুক্ত রয়েছে, জানান ক্যাপ্টেন লিন। যিনি সেনাবাহিনীর দলত্যাগকারীদের আন্ডারগ্রাউন্ড ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (NUG)-এর সাথে যোগাযোগ করতে সাহায্য করছেন। তিনি তথ্য প্রকাশ করে বলেন, অনেক সেনাবাহিনীর সদস্য ইতোমধ্যে সিডিএম এর পক্ষে জান্তার বিরুদ্ধে অস্ত্র  হাতে তুলে নিয়েছে।

মিয়ানমার সেনাবাহিনী

এনইউজি-এর প্রতিরক্ষা মন্ত্রী ই মন, জান্তা সৈন্যদেরকে জেনারেলদের সেবা করা বন্ধ করতে এবং যাদের ট্যাক্সে তাদের বেতন চলে তাদের পাশে যোগ দেয়ার আহ্বান জানান।

কারেন ও চিন প্রদেশের প্রতিরোধ বাহিনী  সরকার পক্ষ ত্যাগ করলে সৈন্য ও পুলিশ সদস্যদের নগদ পুরস্কারের প্রস্তাব দিয়েছে।

সেনাবাহিনী, নৌ ও বিমান বাহিনীতে মিয়ানমারের সামরিক বাহিনীর সৈন্যের সংখ্যা ২লাখ ৫০হাজার থেকে ৪লাখের এর মধ্যে রয়েছে। ২০০০সালের শুরুর দিকে মিয়ানমারে আনুমানিক ৯০হাজার পুলিশ অফিসার ছিল।

জান্তা সরকার এখন সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত সৈন্যদের পুনরায় কাজে যোগ দিতে বলেছে।

সাগাইং অঞ্চলের মনিওয়া টাউনশিপে উত্তর-পশ্চিমাঞ্চলীয় কমান্ডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফিও থান্ট গত ৫ অক্টোবর টাউনশিপে অবসরপ্রাপ্ত সৈন্যদের সাথে একটি বৈঠক করেন।

অবসরপ্রাপ্ত মিয়ানমার সৈন্যদের ওয়েবসাইট থেকে আগস্ট ২০১৭-এর তথ্য অনুসারে, মিয়ানমারে প্রায় ১০হাজার অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা এবং অন্যান্য পদের আরও ২০লাখ অবসরপ্রাপ্ত সৈন্য রয়েছে।

আরও পড়ুন : কারেন মূখ্যমন্ত্রীর ৭৭বছর জেল

বিএনএনিউজ,জিএন

Loading


শিরোনাম বিএনএ