ডেঙ্গু সহায়ক যে পাঁচ পানীয়?

লাইফস্টাইল ডেস্ক: ডেঙ্গু হলে শরীরের কোষগুলো পানিশূন্য হয়ে পড়ে। এই সময়ে শরীরে পর্যাপ্ত পানির জোগান দিতে হবে। ডায়েটে বেশি করে কোন পানীয় রাখতে হবে? এই পরিস্থিতিতে শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়ানোর ক্ষেত্রে বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এ ক্ষেত্রে ডায়েটের উপর দিতে হবে বাড়তি নজর। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সময়ে ডায়েটে কোন কোন পানীয় রাখতেই হবে?

আরো পড়ুন

ভারতের বিপক্ষে আজ টাইগারদের সিরিজ জয়ের সুযোগ

স্পেনকে টাইব্রেকারে হারিয়ে শেষ আটে মরক্কো

নিমপাতার পানি

কিছু টাটকা নিমপাতা পানিতে ফুটিয়ে নিন। ব্যথা প্রশমিত করতে এবং আপনার ডিহাইড্রেশনের সমস্যা কমাতে প্রতি দিন চায়ের মতো পান করুন এই পানীয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বেশ উপযোগী এই পানীয়।

পেঁপে পাতার রস

আয়ুর্বেদ চিকিৎসকদের মতে, পেঁপে পাতার রস শরীরে অণুচক্রিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে। ডেঙ্গু হলে দু’টো টাটকা পেঁপে পাতা নিয়ে বেঁটে নিয়ে এক কাপ পানির সঙ্গে ভাল করে মিশিয়ে নিয়মিত পান করতে হবে।

কালমেঘ পাতার রস

নিম পাতার মতোই কালমেঘ পাতায় অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। রক্তের অণুচক্রিকার মাত্রা বাড়াতে এই ভেষজ সত্যিই উপকারী।

তুলসী চা

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত তুলসির চা খাওয়া যেতে পারে। তাজা তুলসী পাতা পানিতে সেদ্ধ করে ছেঁকে নিন। সেই মিশ্রণে খানিকটা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। স্বাজ বাড়াতে মধুও দিতে পারেন।

মেথি বীজের পানীয়

সারা রাত এক গ্লাস পানিতে এক চামচ মেথি ভিজিয়ে রাখুন। ভোর বেলা সেই পানি ছেঁকে খেয়ে নিন। শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই পানীয় বেশ উপকারী।

বিএনএনিউজ২৪/এমএইচ