36 C
আবহাওয়া
১১:৫৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » এসএসসি পরীক্ষা শুরু আজ

এসএসসি পরীক্ষা শুরু আজ


বিএনএ ডেস্ক: আজ রোববার শুরু হচ্ছে ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। এতে অংশ নিচ্ছে ২২ লাখের বেশি পরীক্ষার্থী। এ বছর সারা দেশে কেন্দ্র নির্ধারণ করা হয়েছে তিন হাজার ৬৭৯টি।
শিক্ষা মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, চলতি বছর তিন হাজার ৬৭৯টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করবে। ৯টি সাধারণ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন শিক্ষার্থী। অন্য দিকে ৯ হাজার ১১০টি মাদরাসার তিন লাখ এক হাজার ৮৮৭ জন পরীক্ষার্থী ৭১০টি কেন্দ্রে দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে দুই হাজার ৩৪৯টি কারিগরি প্রতিষ্ঠানের এক লাখ ২৪ হাজার ২২৮ জন।

 

এবার সংক্ষিপ্ত সিলেবাসে শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ের পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময় কমিয়ে আনা হয়েছে দেড় ঘণ্টায়। পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সে হিসেবে আগামী ডিসেম্বর মাসেই এই পরীক্ষার ফল প্রকাশিত হবে।

করোনা মহামারী পরিস্থিতিতে দীর্ঘ বিরতির পর শুরু হতে যাওয়া এসএসসির পরীক্ষায় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় নজর দিয়ে এবার বাড়তি প্রস্তুতি নিয়েছে কেন্দ্রগুলো। একই সাথে শিক্ষক ও অভিভাবকসহ সংশ্লিষ্টদের জন্য পরীক্ষা শুরুর আগে ও চলাকালে করণীয় নিয়ে বেশ কিছু নির্দেশনাও দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে প্রতি বেঞ্চে দুইজন করে বসানো হবে পরীক্ষা কেন্দ্রে। করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাত জীবাণুমুক্ত করিয়ে এবং তাপমাত্রা মেপে স্কুলে প্রবেশ করতে হবে। কারো শরীরের তাপমাত্রা বেশি এলে এবং করোনাভাইরাসের উপসর্গ থাকলে তাকে আলাদা রুমে পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হবে। সেজন্য আইসোলেশন রুমও প্রস্তুত রয়েছে।
বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ