Bnanews24.com
Home » মিয়ানমার: চিন প্রদেশ ও ২টি অঞ্চলে ব্যাপক প্রতিরোধের প্রস্তুতি
কভার মিয়ানমার সব খবর

মিয়ানমার: চিন প্রদেশ ও ২টি অঞ্চলে ব্যাপক প্রতিরোধের প্রস্তুতি

মিয়ানমার: চিন প্রদেশ ও ২টি অঞ্চলে ব্যাপক প্রতিরোধের প্রস্তুতি

মিয়ানমারে দীর্ঘ কয়েকমাস ধরে পিপলস ডিফেন্স ফোর্স ও সরকারি সৈন্যদের মধ্যে তীব্র সংঘর্ষ ও ব্যাপক হতাহতের ঘটনার পর র জান্তা সরকার চিন প্রদেশ এবং মগিই ও  সাগাইং অঞ্চলে ব্যাপক প্রতিরোধের প্রস্তুতি নিয়েছে। সেখানে হাজার হাজার সশস্ত্র সৈন্য মোতায়েন করা হয়েছে। খবর মিয়ারমার নাও এর

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) অনলাইন মিডিয়াটি জানায়, জান্তা সরকার সরকার বিরোধী আন্দোলন দমাতে সেখানে ব্যাপক সামরিক শোডাউন শুরু করেছে। দুর্গম এলাকাগুলোতে মেশিনগান, ট্যাঙ্ক মোতায়েন করা হয়েছে। সরকার বিরোধীদের দমনে ব্যাপক প্রতিরোধের প্রস্তুতি নিয়েছে।

জান্তা নেতাদের বয়কট করছে আসিয়ান

এদিকে  দক্ষিণ পূর্ব এশিয়ার রাষ্ট্রসমূহের সংস্থা আসিয়ান এর এক ভঅর্চুয়াল সামিট আগামি ২৬-২৮ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেখানে মিয়ানমারের জান্তা লিডারকে দাওয়াত করা হয় নি।  এ সামিটের পূর্বে আগামিকাল শুক্রবার আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের যে প্রস্তুতি সম্মেলন হবে তাতেও মিয়ানমারের জান্তা সরকারের কোন প্রতিনিধিকে অংশ নিতে বলা হয় নি। খবর সিঙ্গাপুর স্ট্রেইট টাইমস এর।

 

আরও পড়ুন : ‘মরতে পারি,তবুও পদত্যাগ করবো না’-উইন মিন্ট

আসিয়ানের মি|য়ানমার বিষয়ক বিশেষ প্রতিনিধি ব্রুনেই এর পররাষ্ট্রমন্ত্রী ইউসুফ জানান, গভীর ভাবে আলোচনার পর আসিয়ানের অধিকাংশ সদস্য রাষ্ট্র মিয়ানমারের জান্তা প্রতিনিধিদের আমন্ত্রণ না জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে আসিয়ান মিয়ানমার সরকারকে সকল রাজনৈতিক দলের সাথে আলোচনা করে বিরাজমান সংকটের সমাধান এবং দেশটিতে মানবিক সহায়তা পৌঁছাতে  সরকারকে পরামর্শ দিয়েছিল। এর কোন কিছুই বাস্তবায়িত না হওয়ায় আসি|য়ান সদস্যরা খুবই ক্ষুব্ধ।

আসিয়ানের সদস্য রা|ষ্ট্রসমূহ হল: মালয়েশিয়া, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, ব্রুনেই, মিয়ানমার, থাইল্যান্ডের এবং সিঙ্গাপুর,কম্বোডিয়া, লাউস,ভিয়েতনাম।

বিএনএ নিউজ২৪, এসজিএন