Bnanews24.com
Home » করোনা পরিস্থিতি, বিশ্বজুড়ে মৃত্যু ও আক্রান্ত বেড়েছে
আন্তর্জাতিক কভার সব খবর স্বাস্থ্য

করোনা পরিস্থিতি, বিশ্বজুড়ে মৃত্যু ও আক্রান্ত বেড়েছে

করোনা পরিস্থিতি, বিশ্বে দৈনিক মৃত্যু কিছুটা কমেছে

বিএনএ বিশ্ব ডেস্ক: মহামারি করোনায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে। সেইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও।

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৭ হাজার ৪৬০ জন মারা গেছেন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৮ লাখ ৮৮ হাজার ৬৮৭ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৬ হাজার ৯২১ জন। এ নিয়ে এখন পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩ কোটি ৯৯ লাখ ৪ হাজার ৭৫৫ জনে।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) এসব তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

সংস্থাটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বেশি সংক্রমণ ও প্রাণহানি ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে ৯৮ হাজার ৪৯১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ১ হাজার ৮০৮ জন। ভাইরাসটিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার ৫০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৩৯ হাজার ৭৫৭ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৯৮৪ জন মারা গেছেন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৮ হাজার ৭১৭ জন। মহামারি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৮ লাখ ৬১ হাজার ৬৮১ জনে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ২ লাখ ১৯ হাজার ৩২৯ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২০১ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৮৫২ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৫ লাখ ৯৭ হাজার ৯৪৯ জন। আর মৃত্যু হয়েছে ৬ লাখ ১ হাজার ৬৪৩ জনের।

গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৫৪৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৮২ হাজার ৭৭৩ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ২৪৯ জন মারা গেছেন। নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ১৮০ জন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৪০ লাখ ১৯ হাজার ৬৮০ জনে। মারা গেছেন ৪ লাখ ৫১ হাজার ৪৬৯ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায়  ১৯৪ জন, তুরস্কে ২৩৬ জন এবং ইউক্রেনে ৪৭১ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি