30 C
আবহাওয়া
৮:০৫ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » তদন্তে নামছে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং দল’

তদন্তে নামছে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং দল’

তদন্তে নামছে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং দল’

বিএনএ,ঢাকা:বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় হতাহতের ঘটনা নিয়ে তদন্ত করবে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং দল’। শনিবার (১৪ সেপ্টেম্বর) থেকে এ তদন্ত কার্যক্রম শুরু হচ্ছে। ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, অন্তর্বর্তী সরকারের আমন্ত্রণে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং দল বাংলাদেশে এসেছে। সব কিছু ঠিক থাকলে আজ পররাষ্ট্র উপদেষ্টা বা পররাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠকের মাধ্যমে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং দল তাদের কাজ শুরু করবে।

দলটি গত ১ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোর তদন্ত করবে। ঘটনাগুলোর কারণ (রুট কজ) পর্যালোচনা করবে এবং ন্যায়বিচার ও দায়বদ্ধতা নিশ্চিত করতে দীর্ঘমেয়াদি কী পদক্ষেপ নেওয়া যেতে পারে সে সম্পর্কে সুপারিশ করবে।

উল্লেখ্য, ১৩ সেপ্টেম্বর ২০২৪ প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১২টি জাতীয় দৈনিক, এইচআরএসএস-এর তথ্য অনুসন্ধানী ইউনিট এবং দেশজুড়ে স্বেচ্ছাসেবকদের পাঠানো তথ্য বিশ্লেষণ করে তৈরি করা হয়েছে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, নিহতদের ৭৭ শতাংশই গুলিতে মারা গেছেন। এছাড়া, অভ্যুত্থানে ৩০ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছেন। ৭৭২ জনের মৃত্যুর ধরন সম্পর্কে তথ্য পাওয়া গেছে। এর মধ্যে, ৫৯৯ জন বা ৭৭ শতাংশ গুলিতে, ৬১ জন (৮ শতাংশ) অগ্নিদগ্ধ হয়ে, ৮৫ জন (১১ শতাংশ) পিটিয়ে এবং ২৭ জন (৪ শতাংশ) অন্যান্য কারণে নিহত হয়েছেন।

এইচআরএসএস জানিয়েছে, নিহত ব্যক্তিদের বয়স, পেশা ও মৃত্যুর কারণ বিশ্লেষণ করে বলা হয়, ১৬ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত ৩২৭ জন এবং ৪ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত (যেখানে অনেকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান) ৫৪৮ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৯ থেকে ৩০ বছর বয়সীদের হার ৫৩ শতাংশ। ৩০ বছরের নিচে নিহতের হার ৭০ শতাংশ। নিহতদের মধ্যে ৫২ শতাংশ শিক্ষার্থী ছিলেন।  এছাড়াও বৈষম্যবিরোধী আন্দোলনের সময় আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর প্রায় ৫০ জন সদস্য নিহত হয়েছেন। আন্দোলনের সময় হতাহতের পাশাপাশি সরকারি-বেসরকারি বিভিন্ন জায়গায় অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে।

বিএনএনিউজ/ রেহানা/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ
শনিরআখড়ায় বাসের ধাক্কায় নিহত ১ বাংলাদেশ ও ভারত টেস্ট খেলার ধারাবিবরণী প্রচার করবে বাংলাদেশ বেতার ১ নভেম্বর হতে অবৈধ পলিথিন ব্যাগের বিরুদ্ধে অভিযান কর্মসংস্থান সৃষ্টিতে বাংলাদেশে শিল্প স্থাপনে জাপানের প্রতি আহ্বান ক্রীড়া উপদেষ্টার জাপানে শতবর্ষী নাগরিকের সংখ্যা ৯৫ হাজার ছাত্র আন্দোলনে হতাহতদের পরিবারকে ভাতা দেওয়ার সিদ্ধান্ত শাহদীন মালিকের পরিবর্তে সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ ঝিনাইদহে দুই শিবিরকর্মী হত্যার দায়ে ৮পুলিশসহ ২৩জনের বিরুদ্ধে মামলা জুলাই গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিক হলেও রেহাই নেই : নাহিদ ইসলাম চট্টগ্রাম বন্দর মোহাম্মদীয়া দাখিল মাদরাসায় শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ